দূষণ ঠেকাতে কড়া লকডাউন ঘোষণা করতে প্রস্তুত, সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানাল দিল্লি সরকার

0
Pollution in Delhi

নয়াদিল্লি: করোনার পর এ বার দূষণ রোধেও দিল্লিতে জারি হতে পারে কড়া লকডাউন। সোমবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে এমনই জানাল অরবিন্দ কেজরিওয়াল সরকার। দিল্লির বাতাসে দূষণের মাত্রা কমাতে সরকারকে কড়া পদক্ষেপ করতে বলেছিল সুপ্রিম কোর্ট। তার পরই সোমবার এই হলফনামা।

তবে শুধু দিল্লিতেই লকডাউন করলে ব্যাপারটা ফলপ্রসূ হবে না। হলফনামায় সরকার লিখেছে, “স্থানীয় স্তরে দূষণের মাত্রা কমাতে সম্পূর্ণ লকডাউনের মতো কড়া পদক্ষেপ করতে প্রস্তুত দিল্লি। তবে এই পদক্ষেপ তখনই সম্পূর্ণ গ্রহণযোগ্য হবে যখন সমগ্র জাতীয় রাজধানী ক্ষেত্র (এনসিআর) এবং তার পার্শ্ববর্তী রাজ্যগুলিতেও একই পদক্ষেপ করা হবে। দিল্লির যা আয়তন, তাতে শুধু সেখানে লকডাউন করলে তার প্রভাব কমই অনুভূত হবে।’’

ইতিমধ্যেই দিল্লিতে সাত দিনের জন্য স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার। পাশাপাশি, সরকারি কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে দিল্লিতে সমস্ত নির্মাণ কাজ আপাতত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

গত শনিবারই দূষণে ঢাকা দিল্লি নিয়ে রাজ্য সরকারকে কড়া কথা শুনিয়েছিল শীর্ষ আদালত। দিল্লি সরকারের তরফে যে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, সেগুলি বাস্তবায়িত হচ্ছে না কেন, সেই প্রশ্ন তোলে সুপ্রিম কোর্ট। জরুরি ভিত্তিতে এই দূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ করতেও বলা হয়। তার পরেই সাংবাদিকদের কাছে কেজরি বলেছিলেন, ‘‘১৫ তারিখ থেকে আগামী সাত দিনের জন্য স্কুল বন্ধ থাকবে। ক্লাস হবে ভার্চুয়াল মাধ্যমে।’’

লকডাউন জারি হওয়া মানে গরিব মানুষদের রুটিরুজিতে টান পড়া। করোনাকালে দু’দফায় এই লকডাউনে সেটা ব্যাপক ভাবে চোখে পড়েছে। ফলে, গরিব মানুষদের স্বার্থ বাঁচানোর জন্যও দিল্লি সরকার কোনো পদক্ষেপ করে কি না, সেটাও দেখার।

আরও পরতে পারেন

হিন্দু ভোট টানতে এ বার গোরুর জন্য অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করল যোগী আদিত্যনাথ সরকার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন