আজ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, জানুন কোথা থেকে কখন দেখা যাবে

0

কলকাতা: বছরের শেষ ও পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ হতে চলেছে মঙ্গলবার। পশ্চিমবঙ্গ থেকেও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। ভারতে প্রথম চন্দ্রগ্রহণ দেখা যাবে অরুণাচলপ্রদেশের ইটানগরে।

কোথায় কোথায় দেখা যাবে

এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, উত্তর ও পূর্ব ইউরোপের কিছু অংশ এবং দক্ষিণ আমেরিকার অধিকাংশ মানুষ এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সাক্ষী থাকবে। তবে ভারতের সব জায়গা থেকে পুরো গ্রহণ দেখা যাবে না। ভারতে শুধুমাত্র উত্তর-পূর্ব রাজ্যগুলিই এর কিছু অংশ দেখতে পাবে। ইটানগর, গুয়াহাটি, শিলিগুড়ি, কলকাতা এবং ভুবনেশ্বরে গ্রহণের সম্পূর্ণ সময় দেখা যাবে। দিল্লি, শ্রীনগর, চেন্নাই, গান্ধীনগর এবং মুম্বই আংশিক গ্রহণ দেখতে পাবে।

কখন কোথায় দেখা যাবে

ভারতের ভূ-বিজ্ঞান মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর ২টো ৩৯ মিনিটে গ্রহণ শুরু হবে। তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ শুরু হবে দুপুর ৩টে ৪৬ মিনিট থেকে। কলকাতার পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের তরফে জানানো হয়েছে, কলকাতায় বিকেল ৪টে ৫২ মিনিটে গ্রহণ শুরু হবে। চন্দ্রগ্রহণ দেখা যাবে ১ ঘণ্টা ২৭ মিনিট। কোচবিহারে বিকেল ৪টে ৪২ মিনিটে গ্রহণ শুরু হবে। ১ ঘণ্টা ৩৭ মিনিট দেখা যাবে গ্রহণ। দার্জিলিংয়ে বিকেল ৪টে ৪৬ মিনিটে গ্রহণ শুরু হবে। ১ ঘণ্টা ৩৩ মিনিট চন্দ্রগ্রহণ দেখা যাবে। মুর্শিদাবাদে বিকেল ৪টে ৪৯ মিনিটে গ্রহণ শুরু হবে। ১ ঘণ্টা ৩০ মিনিট গ্রহণ দেখা যাবে।

এ ছাড়াও দিল্লিতে আংশিক চন্দ্রগ্রহণ দেখা যাবে। বিকেল ৫টা ২৮ মিনিটে গ্রহণ দেখা যাবে। সবচেয়ে ভালো গ্রহণ দেখা যাবে বিকেল ৫টা ৩১ মিনিটে। গ্রহণ চলবে ৭টা ২৬ মিনিট পর্যন্ত। দিল্লির মতো মুম্বইয়েও আংশিক গ্রহণ দেখার সুযোগ মিলবে। বাণিজ্যনগরীতে সন্ধ্যা ৬টা ৪ মিনিটে গ্রহণ দেখা যাবে। আংশিক গ্রহণ দেখা যাবে বেঙ্গালুরুতেও। সেখানে ৫টা ৪৯ মিনিটে গ্রহণ শুরু হবে। সবচেয়ে ভালো দেখা যাবে ৫টা ৫৭ মিনিটে। নাগপুরে আংশিক গ্রহণ শুরু হবে বিকে ৫টা ৩২ মিনিটে। গ্রহণ সবচেয়ে ভালো দেখা যাবে বিকেল ৫টা ৩৫ মিনিটে।

কী ভাবে হয় চন্দ্রগ্রহণ

চাঁদ, পৃথিবী ও সূর্য যখন একই সরলরেখায় চলে আসে, তখনই চন্দ্রগ্রহণ হয়। এই সময় পৃথিবীর ছায়ার গভীর অংশে প্রবেশ করে চাঁদ। নাসার তরফে জানানো হয়েছে, মঙ্গলবার পৃথিবীর ছায়ার মধ্যে প্রবেশ করবে চাঁদ। এই সময় চাঁদের রং লাল দেখাবে। কলকাতার এমপি বিড়লা প্ল্যানেটেরিয়ামের তথ্য অনুসারে, পূর্ণিমার রাতে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায় না। কারণ এই পর্যায়গুলিতে, সূর্য-পৃথিবী-চাঁদ একটি সরল রেখায় আসে না। এর পিছনে অন্যতম কারণ হল, পৃথিবীর কক্ষপথ এবং চাঁদের কক্ষপথ ৫ ডিগ্রি কোণে একে অপরের দিকে হেলে আছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন