শ্রীনগর: দু’মাস পর কাশ্মীর উপত্যকা থেকে পর্যটকদের ওপরে নিষেধাজ্ঞা তুলে দিচ্ছে প্রশাসন। আগামী বৃহস্পতিবার থেকে কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা।

গত ৫ আগস্ট কাশ্মীরে বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেয় কেন্দ্র। সেই সঙ্গে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে দেওয়া হয়। এই সিদ্ধান্তের আগে, অর্থাৎ ১ থেকে ৪ আগস্টের মধ্যে উপত্যকা থেকে সব পর্যটককে চলে যেতে বলা হয়।

Loading videos...

এমনকি রাতারাতি বাতিল করে দেওয়া হয় অমরনাথ যাত্রা। মাঝপথে ফিরতে হয় তীর্থযাত্রীদের। কাশ্মীরের পর্যটন ভবিষ্যৎ অন্ধকারে চলে যায়।

অবশেষে কাশ্মীরে আবার পর্যটনের সোনালি দিন ফিরতে চলেছে বলে জানিয়েছে প্রশাসন।

আরও পড়ুন ভারতের সব থেকে ধনী ৫ ভিখারি, এঁদের কাউকে রাস্তায় দেখেছেন কখনো?

জম্মু-কাশ্মীরের প্রশাসনের তথ্য দফতর টুইট করে জানিয়েছেন, “স্বরাষ্ট্র দফতরের সঙ্গে নিরাপত্তাবিষয়ে বৈঠক করে রাজ্যপাল সত্যপাল মালিক সন্তুষ্ট। তিনি জানিয়েছেন ১০ অক্টোবরের মধ্যে কাশ্মীরে পর্যটকদের ওপরে জারি করা নিষেধাজ্ঞা তুলে দেওয়া হবে।”

উল্লেখ্য, কাশ্মীর নিয়ে ঐতিহাসিক সিদ্ধান্ত ঘোষণা করার একদিন আগে থেকেই উপত্যকা জুড়ে নিষেধাজ্ঞা জারি করা হয়। বন্ধ করে দেওয়া হয় ফোন এবং ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা।

যদিও প্রশাসনের দাবি, ধীরে ধীরে সেই নিষেধাজ্ঞা তুলে দেওয়া হচ্ছে। ওই নিষেধাজ্ঞার জন্যই কাশ্মীরে ‘রক্তের বন্যা’ হয়নি বলে মন্তব্য করেন রাজ্যপাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.