tv
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: টেলিকম রেগুলেটরি অথরিটি ইন্ডিয়া (ট্রাই)-র নতুন পদ্ধতি অনুযায়ী কী ভাবে চ্যানেল প্যাকের হিসেব হবে আর মাসিক কত টাকাই বা দিতে হবে তা নিয়ে এখনও বহু গ্রাহকের মনে নানান প্রশ্ন রয়ে গিয়েছে। সেই প্রশ্নের সহজ সমাধান রইল এখানে –

এখন থেকে শুধু পছন্দের চ্যানেলের জন্য ভাড়া দিতে হবে। জানুন কী ভাবে?

কী ভাবে মাসিক ভাড়া হিসাব করা হবে?

ডিরেক্ট টু হোম বা কেবল অপারেটর যাই হোক না কেন, মাসিক ভাড়া গণনার পদ্ধতি এখন একই।

প্রথমেই থাকবে একটি নেটওয়ার্ক ক্যাপাসিটি ফি। এই পরিমাণ সব ক্ষেত্রেই এক। ১৩০ টাকা ১০০টি চ্যানেলের জন্য। সঙ্গে দিতে হবে ১৮% জিএসটি। অর্থাৎ দাঁড়াল ১৫৩ টাকা। ১০০টির বেশি চ্যানেল নিতে হলে ২৫টি চ্যানেল পিছু দিতে হবে আরও ২০ টাকা অতিরিক্ত।

সুতরাং কেউ যদি ১৫০টি চ্যানেল নেয় তাঁকে দিতে হবে ১৩০+২০+২০ সঙ্গে সবটার ওপর ১৮%। গিয়ে দাঁড়াবে ২০০ টাকা। তবে এখানেই শেষ নয়। এর সঙ্গে যোগ হবে পেড চ্যানেলগুলির দাম।

আরও পড়ুন – কেন্দ্রীয় বাজেটের পর ফের কৃষকের জন্য সুখবর শোনাল আরবিআই

প্রশ্ন উঠছে ২৫টি ডিডি চ্যানেল কেন থাকছে?

২৫টি ডিডি চ্যানেল আগে থেকেই বাছাই করে ফ্রি চ্যানেলের মধ্যে রাখা আছে। এগুলিকে চাইলেও পরিবর্তন করা বা বাদ দেওয়া যাবে না।

চ্যানেলগুলির দাম কত?

এক একটি পেড চ্যানেলের দাম এক এক রকম। কোনোটি ০.৫০ পয়সা আবার কোনোটি বেশি। তবে চ্যানেলের সর্বোচ্চ দাম ১৯ টাকা। আর জিএসটি যুক্ত করা থাকলে দাম এ ক্ষেত্রে বেশি হবে।  

চ্যানেলবাকেট ব্যাপারটি কী?

বিভিন্ন সংস্থা নিজেদের চ্যানেলগুলি নিয়ে এক একটি গ্রুপ গঠন করেছে। গ্রুপগুলির আলাদা নাম দিয়েছে। সেটাই চ্যানেলবাকেট। এই এক একটি বাকেটের জন্য মাসিক ভাড়া আলাদা ভাবে দিতে হবে। অর্থাৎ এই ভাড়াও যুক্ত হবে আগের দেখানো ওই বিলের সঙ্গে।

এইচডি আর এসডি চ্যানেলের ব্যাপারটি কী?

এক একটি এইচডি চ্যানেল = দু’টি এসডি চ্যানেল। অর্থাৎ যদি একশটি চ্যানেল নেওয়ার থাকে তার মধ্যে ১০টি এইচডি চ্যানেল নেওয়া হয়ে গিয়ে থাকে তা হলে সেটি ২০টি এসডি চ্যানেল হিসাবে দেখা হবে। সে ক্ষেত্রে আর ৮০টি চ্যানেল নেওয়ার সুযোগ থাকবে।

চ্যানেল প্যাক তৈরি হবে কী ভাবে?

বিভিন্ন অপারেটর গ্রাহকদের পছন্দ আর জনপ্রিয়তা অনুযায়ী পাশাপাশি আঞ্চলিক চাহিদা অনুযায়ী প্যাক তৈরি করেছে, সেই প্যাকেও যাওয়া যেতে পারে। অথবা বিভিন্ন চ্যানেল মিলিয়ে নিজেরাও প্যাক তৈরি করা যেতে পারে।

ট্রাই সংক্রান্ত আরও খবর পড়ুন
dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন