banmore

ওয়েবডেস্ক: পুরোনো দিনের জনপ্রিয় হিন্দি গান ছিল ‘জানা থা জাপান, পৌঁছ গয়ে চিন’। বাস্তবে অনেকটা এ রকমই হল। মাত্র একটা ভুল সিগন্যালের খেসারতে মহারাষ্ট্রগামী ট্রেন পৌঁছে গেল মধ্যপ্রদেশ।

এক দুই নয়, ভুল পথে ১৬০ কিমি পাড়ি দিল ট্রেনটি। ঠিক কী ঘটেছিল?

সোমবার দিল্লির যন্তরমন্তরে কৃষক বিক্ষোভের আয়োজন করেছিল মহারাষ্ট্র এবং রাজস্থানের কৃষকরা। সেই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য ৩৯ লক্ষ টাকা দিয়ে একটি বিশেষ ট্রেন সংরক্ষণ করেন মহারাষ্ট্রের কৃষকরা। ঠিক ছিল দিল্লি থেকে রওনা হয়ে প্রথমে কোটায় রাজস্থানের কৃষকদের নামিয়ে মহারাষ্ট্র ফিরবে ট্রেনটি।

কিন্তু ট্রেনটি ভুল পথে গেল কী ভাবে?

রেলের আধিকারিকদের মতে, দিল্লি থেকে মথুরা এসে কোটার লাইন ধরার কথা ছিল ট্রেনটির। কিন্তু ১৪৯৪ জন কৃষক বিশিষ্ট এই ট্রেনটিকে মথুরায় ভুল সিগন্যাল দেওয়া হয়। যার ফলে কোটার লাইন না ধরে গ্বালিয়রের লাইন ধরে ফেলে এই বিশেষ ট্রেন।

বুধবার সকাল ছ’টায় কৃষকরা খেয়াল করেন ট্রেনটি গ্বালিয়রের কাছে একটি অপরিচিত স্টেশন বানমোরে দাঁড়িয়ে রয়েছে। ট্রেনের যাত্রী মহারাষ্ট্রের এক কৃষক মহাবীর পাতিল বলেন, “মঙ্গলবার রাত ১০টায় দিল্লি থেকে রওনা হই আমরা। সকাল ছ’টায় যখন ঘুম ভাঙল দেখি একটা অপরচিত স্টেশনে আমাদের ট্রেন দাঁড়িয়ে রয়েছে। আমাদের কোটার দিকে যাওয়ার কথা ছিল, কিন্তু রেলের চরম গাফিলতিতে আমরা এখন মধ্যপ্রদেশে দাঁড়িয়ে রয়েছি।”

কিন্তু ট্রেনটিকে এখন কী করা হবে সে ব্যাপারে কোনো জবাব দিতে পারছে না রেল কর্তৃপক্ষ। পাশাপাশি কী ভাবে ট্রেনটিকে ভুল সিগন্যাল দেওয়া হল সে ব্যাপারেও অন্ধকারে রেল।

কিন্তু সমস্যা এখন দেখা দিয়েছে, কৃষকদের বাড়ি ফেরা নিয়ে। এই ট্রেনটিকে সবুজ সংকেত দিতে পারছেন না বানমোরের স্টেশন ম্যানেজার। কারণ সে রকম কিছু করলে এই লাইনের স্বাভাবিক রেল পরিষেবা ব্যাহত হবে। রেলের তরফ থেকেও এখনও এই ট্রেনের ভবিষ্যতের ব্যাপারে এখনও কিছু জানানো হয়নি। রেলের একটি গাফিলতিতে প্রায় পনেরশো যাত্রীর বাড়ি ফেরা অনিশ্চিত।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here