নয়াদিল্লি: গত পাঁচ বছরে প্রাক্তন এবং বর্তমান সাংসদদের বিনামূল্যে ট্রেন সফরের জন্য সরকারের খরচ হয়েছে ৬২ কোটি টাকা। এর মধ্যে রয়েছে করোনা মহামারির সময়, ২০২০-২১ সালে এই খাতে খরচ হওয়া আড়াই কোটি টাকা। তথ্য জানার অধিকার আইনে একটি আবেদনের ভিত্তিতে এই তথ্য প্রকাশ্যে এসেছে।

প্রথাগত ভাবে, বর্তমান সাংসদরা রেলের প্রথম শ্রেণির শীতাতপ নিয়ন্ত্রিত বা এগজিকিউটিভ ক্লাস বিনামূল্যে ব্যবহার করার অধিকারী। এমনকী নির্দিষ্ট শর্তে বিনামূল্যে ভ্রমণের সুবিধা পেতে পারেন কোনো সাংসদের স্ত্রী।

প্রাক্তন সাংসদের ক্ষেত্রে তিনি নিজে এসি-১ টায়ারে সফর করতে পারেন। তবে তাঁর সঙ্গী শুধুমাত্র এসি-২-এর সুবিধা পেতে পারেন।

মহামারির সময়ে পাস ব্যবহার করেছেন সাংসদরা

মধ্যপ্রদেশের বাসিন্দা চন্দ্রশেখর গৌড় এ ব্যাপারে তথ্য জানার অধিকার আইন বা আরটিআই-এর অধীনে সাংসদদের ট্রেন সফরের খরচ সম্পর্কে জানতে চান। জবাবে লোকসভার সচিবালয় থেকে জানানো হয়, ভারতীয় রেলের কাছ থেকে তারা সাংসদদের ট্রেন সফরের বিল পেয়ে থাকে। যেখানে দেখা গিয়েছে, ২০১৭-২০১৮ থেকে ২০২১-২২ আর্থিক বছরে বর্তমান সাংসদদের জন্য ৩৫.২১ কোটি টাকা এবং প্রাক্তন সাংসদদের জন্য ২৬.৮২ কোটি টাকার বিল পেয়েছে।

লোকসভার সচিবালয়ের জবাবে আরও জানানো হয়েছে, ২০২০-২১ সালের করোনা মহামারির সময়েও রেলওয়ে পাস ব্যবহার করেছিলেন বর্তমান এবং প্রাক্তন সাংসদরা। ওই বছরে তাঁদের বিল ছিল যথাক্রমে ১.২৯ কোটি এবং ১.১৮ কোটি টাকা।

ছাড়ের সুবিধা থেকে বঞ্চিত প্রবীণ নাগরিকেরা

প্রায় দু’বছর ধরে প্রবীণ নাগরিক-সহ নির্দিষ্ট শ্রেণির যাত্রীদের দেওয়া ছাড় স্থগিত রেখেছে রেলওয়ে। এই ভরতুকি বন্ধ করে দেওয়ায় ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পরিসংখ্যান বলছে, ২০২০ সালের ২০ মার্চ থেকে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত ৭.৩১ কোটি প্রবীণ নাগরিক এই সুবিধা থেকে বঞ্চিত হয়েছে। যাঁদের মধ্যে রয়েছেন ৬০ বছরের বেশি বয়সি ৪.৪৬ কোটি পুরুষ এবং ২.৮৪ কোটির মতো ৫৮ বছরের বেশি বয়সি মহিলা। এ ছাড়াও রয়েছেন ৮,৩১০ জন রূপান্তরকামী।

আরও পড়তে পারেন:

ফড়ণবীস নন, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হচ্ছেন শিন্ডে

তিন বছর পর জনসমাগম, রথযাত্রা উপলক্ষ্যে চূড়ান্ত প্রস্তুতি পুরীতে

চাকরির নিয়োগপত্র পেলেন ববিতা সরকার, মন্ত্রীকন্যা অঙ্কিতার স্কুলেই নিয়োগ

স্কুল শিক্ষকরা করতে পারবেন না প্রাইভেট টিউশন, বন্ধ কোচিংয়ে পড়ানোও! কড়া নির্দেশিকা রাজ্যের

‘মমতায় পুনর্জন্ম মা সারদার’, নির্মলের বক্তব্য খণ্ডন করে বিবৃতি বেলুড় মঠের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন