‘তিব্বতী এবং শ্রীলঙ্কার শরণার্থীদের মতোই আমাদের দেখা হোক’, সুপ্রিম কোর্টে আর্জি রোহিঙ্গা শরণার্থীর

0

নয়াদিল্লি: তিব্বতী এবং শ্রীলঙ্কার শরণার্থীদের যে ভাবে দেখা হয়, সেই চোখেই দেখা হোক তাদেরও। সুপ্রিম কোর্টে হলফনামা পেশ করে এমনই আর্জি জানালেন এক রোহিঙ্গা শরণার্থী। পাশাপাশি, তাঁদের সঙ্গে কোনো জঙ্গি যোগ নেই বলেও দাবি করেছেন তিনি।

রোহিঙ্গাদের সঙ্গে জঙ্গি যোগের যে কথা সুপ্রিম কোর্টে কেন্দ্র জানিয়েছে তা খণ্ডন করে ওই হলফনামায় বলা হয়েছে, “আইএস বা আইএসআইয়ের সঙ্গে কোনো জঙ্গি যোগের প্রমাণ নেই। ভারতে কোনো রোহিঙ্গা শরণার্থীই কোনো দেশবিরোধী কাজ করেনি। সরকারের কাছেই এর কোনো তথ্যপ্রমাণ নেই।”

রোহিঙ্গা নিয়ে কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কথাকেই সমর্থন করা হয়েছে এই হলফনামায়। মেহবুবা বলেছিলেন, “রোহিঙ্গাদের বিরুদ্ধে কোনো জঙ্গি কার্যকলাপে লিপ্ত থাকার প্রমাণ পাওয়া যায়নি। ৩৮ জন রোহিঙ্গার বিরুদ্ধে শুধুমাত্র বেআইনি ভাবে সীমান্ত পেরোনোর জন্য এফআইআর করা হয়েছে।”

উল্লেখ্য এই সপ্তাহের শুরুতেই সুপ্রিম কোর্টে হলফনামা দায়ের করে রোহিঙ্গা বিতাড়নের পক্ষে মত পোষণ করেছে কেন্দ্র। গোয়েন্দাদের তরফ থেকে দেওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে, পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলির সঙ্গে যোগাযোগ রয়েছে কিছু রোহিঙ্গার, এমনই বলা হয় সেই হলফনামায়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন