TMC

ওয়েবডেস্ক: আগামী লোকসভা নির্বাচনে আন্দামান ও নিকোবর কেন্দ্রে তৃণমূল কংগ্রেস বাড়তি জোর দিচ্ছে। গত ২০১৪ সালের ভোটে ওই কেন্দ্রে প্রথমবার প্রার্থী দিয়ে আশানুরূপ ফল না হলেও এ বার তাই আগেভাগেই প্রচার-পরিকল্পনা শুরু করে দিয়েছে দল।

গত বার ওই লোকসভায় তৃণমূলের তরফে প্রার্থী হয়েছিলেন অনিতা মণ্ডল। যিনি আন্দামানের আটবারের নির্বাচিত সাংসদ প্রয়াত মনোরঞ্জন ভক্তের কন্যা। সাম্প্রতিক অতীতে তিনি বিধাননগর পুরসভার প্রধান হিসাবেও মনোনীত হয়েছিলেন। যদিও ২০১৪-র লোকসভা নির্বাচনে অনিতাদেবী অনেক আশা জাগিয়েও দলকে হতাশ করেন। বিজেপি প্রার্থী বিষ্ণুপদ রায় যেখানে ৪৭.৮০ শতাংশ ভোট পেয়ে জয়ী হন, সেখানে অনিতাদেবীর দখলে আসে মাত্র ১.২০ শতাংশ ভোট। ভোটপ্রাপ্তির তালিকায় তৃণমূলের ঠাঁই হয় চতুর্থস্থানে। উল্লেখ্যনীয় বিষয় ছিল দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের পরবর্তী স্থান দখল করেছিল আম আদমি পার্টি। পশ্চিমবঙ্গে যখন ৩৪টি আসন পেয়ে তৃণমূল দলের সর্বকালীন রেকর্ড গড়ল, তখন একদা বাঙালি অধ্যুষিত আন্দামানে চরম বিপর্যয় কেন?

সেই সমস্ত প্রশ্নের উত্তর খুঁজেই নতুন করে ঘুটি সাজানো শুরু করেছে তৃণমূল। তবে এই প্রক্রিয়া যে শুধুমাত্র লোকসভা ভো‌টকে সামনে রেখেই বাস্তবায়িত হচ্ছে, তেমন নয়। বিধাননগর পুরসভার দায়িত্ব থেকে অব্যাহতি পাওয়ার পর অনিতাদেবী আন্দামানে দলীয় সংগঠনের দায়িত্ব সামলাচ্ছেন। সঙ্গে আছেন তাঁর পুত্র অয়ন।

manoranjan Bhakta
আটবারের সাংসদ

তৃণমূল সূত্রের খবর, আগামী লোকসভা নির্বাচনে প্রার্থী মনোনয়নের বিষয়টি পুরোপুরি ভাবে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তের উপর নির্ভরশীল। তবে স্থানীয় তৃণমূল কর্মীরা চাইছেন, অয়নের মতো তরুণ নেতাকে আন্দামানে প্রার্থী করা হোক। সে ক্ষেত্রে তাঁর বাড়তি গুরুত্ব তিনি ওই কেন্দ্রের আটবারের সাংসদ মনোরঞ্জনবাবুর নাতি।

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, আন্দামানের একাধিক বিজেপি নেতা তৃণমূলে যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন। সব কিছু ঠিকঠাক এগোলে, বিশেষ করে জাতীয় কংগ্রেসের সঙ্গে বিজেপি-বিরোধী সমঝোতার সম্ভাবনা থাকলে এ বার এই কেন্দ্রে তৃণমূলের জয় প্রায় নিশ্চিত বলেই মনে করছেন স্থানীয় কর্মীরা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here