নয়াদিল্লি: লোকসভায় পাশ হল ঐতিহাসিক তিন তালাক বিল। পূর্বনির্ধারিত ভাবেই বৃহস্পতিবার লোকসভায় ওঠে এই বিল। টানা ৪ ঘণ্টার বিতর্কের পর এই বিল পাশ হলেও কংগ্রেস, এআইডিএমকে-সহ কয়েকটি বিরোধী দল ওয়াকআউট করে।

সামনে লোকসভা ভোট তিন তালাক বিল পাশের জন্য মরিয়া হয়ে উঠেছিল কেন্দ্রের শাসক দল বিজেপি। তবে এ দিন বিল পাশ হলেও কংগ্রেস, বিজেডি, এআইডিএমকে, তৃণমূল কংগ্রেস,ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি ও এআইএমআইএম-সহ বিরোধীরা এই বিলকে সিলেক্ট কমিটিতে পাঠানোর আর্জি জানায়। কিন্তু লোকসভায় সংখ্যাধিক্যের নিরিখে বিল পাশ করাতে খুব একটা বেগ পেতে হয়নি বিজেপি-কে।

এ দিন সংশোধিত তিন তালাক বিল নিয়ে প্রথম থেকেই বিতর্কে উত্তপ্ত লোকসভা। বিতর্কের পর রয়েছে ভোটাভুটিরও সম্ভাবনা দেখা দিয়েছিল। গত বছর আগস্ট মাসে সুপ্রিম  কোর্টের  সাংবিধানিক বেঞ্চ তিন তালাক প্রথার অবসানের কথা জানায়। তবে ইতিমধ্যেই বিরোধীদের সমালোচনার মুখে পড়ে প্রস্তাবিত বিলে বেশ কয়েকটি পরিবর্তন করেছে কেন্দ্র। কিন্তু তিন বছরের জেলের বিষয়টি একই ভাবে বলবৎ থাকছে। এ দিন তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে সংশোধিত তিন তালাক বিলের বিরোধিতা করা হয়।

গত বুধবারই দলীয় সাংসদদের অধিবেশনে উপস্থিত থাকতে হুইপ জারি করেন বিজেপি নেতৃত্ব।  সংশোধিত তিন তালাক বিল নিয়ে প্রথম থেকেই তীব্র আপত্তি জানিয়ে আসছে বিরোধীরা। এ দিন কংগ্রেস-সহ অন্যান্য রাজনৈতিক দলগুলির তরফে দাবি করা হয়েছে, মুসলমান সম্প্রদায়ের মহিলাদের বিপদে ফেলবে এই তিন তালাক বিল।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন