ভোটাভুটি এড়াল একাধিক এনডিএ শরিক, রাজ্যসভায় অবশেষে পাশ তিন তালাক বিল

triple-talaq
ফাইল ছবি

নয়াদিল্লি: লোকসভার বাধা তিন বার পেরোলেও বার বার রাজ্যসভায় আটকে যাচ্ছিল তিন তালাক বিল। অবশেষে সেই বিল পাশ হয়ে গেল সংসদের উচ্চকক্ষে। তবে এনডিএ-এর একাধিক শরিক এ দিন ভোটাভুটিতে অংশ না নেওয়ায় বিলটি পাশ করতে সুবিধা হয়ে যায় সরকারের।

মঙ্গলবার ভোটাভুটিতে অংশ নেয়নি নীতীশ কুমারের জেডিইউ এবং তামিলনাড়ুর এআইএডিএমকে। ফলে এক দিকে যেমন রাজ্যসভার সদস্য সংখ্যা ২৪০ থেকে কমে যায়, তেমনই কমে যায় ম্যাজিক ফিগারও। ফলে বিলটি পাশ করাতে বিশেষ বেগ পেতে হয়নি। তবে বিলটি নিয়ে ভোটাভুটির আগে বিলটাকে সিলেক্ট কমিটিতে পাঠানোর প্রস্তাব দেয় বিরোধীরা। ১০০-৮৪ ভোটে সেই প্রস্তাব বাতিল হয়ে যায়।

আরও পড়ুন বিরক্ত হয়ে গান্ধী পদবি ছাড়তে চাইছেন রাহুল!

১৯ মাস আগে বিলটি লোকসভায় প্রথম বার পাশ হয়। কিন্তু তখন থেকে রাজ্যসভায় বার বার আটকে যাচ্ছিল এটি, কারণ রাজ্যসভায় বিজেপি সংখ্যাগরিষ্ঠ ছিল না। সংখ্যাগরিষ্ঠ হওয়ার প্রয়োজনীয় সংখ্যা এখনও বিজেপির কাছে নেই ঠিকই, কিন্তু এ দিন শরিকদের ভোটাভুটি বয়কট করা অনেক সুবিধা করে দেয় শাসককে।

ভোটাভুটি শুরু হওয়ার আগেই এই বিলের তীব্র বিরোধিতা করেন জেডিইউর বশিষ্ঠ নারায়ণ সিং এবং এআইএডিএমকের এ নবনীতকৃষ্ণন। তার পরেই রাজ্যসভার কক্ষ ছাড়েন দলের সাংসদরা। সেই সঙ্গে এ দিন অধিবেশনে উপস্থিত ছিলেন না একাধিক বিরোধী সাংসদও, যা আরও সুবিধা করে দেয় সরকারকে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.