আগরতলা: আগরতলা পুরসভা-সহ ত্রিপুরার ১৪টি পুরসভা এবং ছ’টি নগর পঞ্চায়েত মিলিয়ে মোট ২০টি স্থানীয় নাগরিক সংস্থার নির্বাচন আগামী বৃহস্পতিবার। ২০টি থানা এলাকায় মোট ৬৪৪ বুথে হবে ভোটগ্রহণ। তার আগেই সবক’টি বুথকেই স্পর্শকাতর বলে চিহ্নিত করল নির্বাচন কমিশন। রাজ্যের নির্বাচন কমিশন জানিয়েছে, মোট ৬৪৪টি কেন্দ্রের মধ্যে ৩৭০টিকেই অতি স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। বাকি ২৭৪টি ভোটগ্রহণ কেন্দ্রকে স্পর্শকাতর।

আদালতের নির্দেশে সেনসিবিলিটি ম্যাপিংয়ের পরই ওই ঘোষণা করেছে কমিশন। নিরাপত্তার কথা মাথায় রেখে অতি স্পর্শকাতর বুথে পাঁচ জন টিআরএস জওয়ান মোতায়েন করা হবে। এর মধ্যে আগরতলা পুরসভায় বুথগুলির জন্য বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানানো হয়েছে। সেখানে কোনো পোলিং স্টেশনের মধ্যে থাকা একাধিক বুথের জন্য আলাদা করে টিআরএস মোতায়েন থাকবে।

কমিশন জানিয়েছে, স্ট্রং রুম ও সরকারি প্রেসে দু’জন করে সিআরপিএফ টিম মোতায়েন করা হচ্ছে। একজন গেজেটেড অফিসারের নেতৃত্বে মোতায়েন করা হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। ত্রিপুরার রিটার্নিং অফিসারকে দেওয়া হচ্ছে ব্যক্তিগত নিরাপত্তা রক্ষী। সব অবজার্ভারদের নিরাপত্তারক্ষী ও এসকর্ট দেওয়া হচ্ছে। আগরতলা পুরনিগম এলাকায় মোতায়েন করা হচ্ছে সিআরপিএফের অতিরিক্ত ১৫টি টিম।

প্রসঙ্গত, মঙ্গলবার ত্রিপুরার পুরভোট স্থগিতের আরজি খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। দলীয় নেতা-কর্মীদের উপর হামলা এবং সন্ত্রাসের অভিযোগে পুরভোট পিছিয়ে দেওয়ার আবেদন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। সুপ্রিম কোর্টের বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি বিক্রম নাথের দুই সদস্যের বেঞ্চ নির্দেশ দেয়, রাজ্যে সুষ্ঠু ও অবাধ পুরভোটের জন্য ত্রিপুরা পুলিশকে সুরক্ষা বাড়াতে হবে।

অন্য দিকে, নির্বাচন থেকে শুরু করে নির্বাচনের ফলাফল ঘোষণা পর্যন্ত কী কী সুরক্ষা ব্যবস্থা নেওয়া হয়েছে, সেই সম্পর্কে বিপ্লব দেব সরকারকে বিস্তারিত তথ্য জমা দিতে বলেছে সুপ্রিম কোর্ট। ত্রিপুরা সরকারের কাছে আদালত জানতে চায়, কত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রয়েছে? বাইরে থেকে আরও কেন্দ্রীয় বাহিনী আনা যেতে পারে কি না? কোথায় রাজ্যের কত পুলিশ মোতায়েন রয়েছে? ভোটের দিনই সুপ্রিম কোর্টে এই মামলার ফের শুনানি।

আরও পড়তে পারেন

ফালাকাটায় দশম শ্রেণির ছাত্রীকে গলা কেটে খুন, গ্রেফতার প্রতিবেশী যুবক

তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে বিল অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রীসভায়

দূষণের গেরো কাটিয়ে সোমবার থেকে স্কুল, কলেজ খুলছে দিল্লিতে

স্কুলে চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ: সিবিআই তদন্তের নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

রেল আবার রান্না করা খাবার সরবরাহ করবে ট্রেনযাত্রায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন