লুঙ্গি পরে ট্রাক চালালে জরিমানা ২,০০০ টাকা, মোটর ভেহিকেলস অ্যাক্ট সংশোধন উত্তরপ্রদেশ সরকারের

0

ওয়েবডেস্ক: এ বার ট্রাক চালাতে হলে ত্যাগ করতে হবে লুঙ্গি অথবা গেঞ্জি! এমনই নিয়ম নিয়ে এল উত্তরপ্রদেশ সরকার।

গত জুলাই মাসে সংসদে পাস হয়েছে মোটর ভেহিকেলস (সংশোধন) বিল, ২০১৯। বিতর্ক থাকলেও গত ১ সেপ্টেম্বর থেকে তা দেশের অধিকাংশ রাজ্যে চালু হয়েছে। ড্রাইভিং লাইসেন্স প্রদান-সহ রাস্তাঘাটে ট্র্যাফিক নিয়মনীতি কঠোর করতে আমূল পরিবর্তন ঘটেছে ওই নতুন আইনে। সংশোধিত আইনতে রাস্তাঘাটে সুরক্ষা উন্নয়নের লক্ষ্যে ট্র্যাফিক লঙ্ঘনের জন্য কঠোর জরিমানাও নির্দেশ দেওয়া হয়েছে।

এই নতুন আইন কার্যকরী হওয়ার মাত্র কয়েক দিন পরে, সারা দেশে বেশ কয়েকজন চালক এবং গাড়ি মালিকদের ট্র্যাফিক বিধি লঙ্ঘনের জন্য ব্যাপক শাস্তি দেওয়া হয়েছে। বেশ কয়েকটি ক্ষেত্রে আর্থিক জরিমানার পরিমাণ ৮০ হাজার টাকা পর্যন্ত ছাড়িয়ে গিয়েছে।

সংশোধিত আইনের একটি বিধানে বলা হয়েছে, কেউ ফ্লিপ-ফ্লপ এবং স্যান্ডেল পরে দু-চাকার গাড়ি চালালে এক হাজার টাকা জরিমানা করা হবে।

এ বার সেই তালিকায় যুক্ত হতে চলেছে লক্ষ লক্ষ ভারতবাসীর সাচ্ছন্দ্যের পোশাক লুঙ্গি, উত্তরপ্রদেশ সরকারের সংশোধিত মোটর ভেহিকেলস আইনের তদারকিতে রয়েছে এই বিষয়‌টি।

টাইমস অব ইন্ডিয়া একটি প্রতিবেদনে জানিয়েছে, উত্তরপ্রদেশের লুঙ্গি এবং গেঞ্জি (ভেস্ট) পরা ট্রাক চালকরা ট্র্যাফিক কর্মকর্তাদের হাতে ধরা পড়লে তাঁদের ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হবে।

বিগত বেশ কয়েক বছর ধরেই মোটর ভেহিকেলস আইনে ড্রেস কোড নিয়ে নতুন বিধান নিয়ে আসার চেষ্টা চলছে। তবে তা এখনও বাস্তবায়িত হয়নি। কিন্তু এখন থেকে, উত্তরপ্রদেশের ট্রাক চালকদের শার্ট বা টি-শার্ট সহ পূর্ণ দৈর্ঘ্যের প্যান্ট পরতে হবে। তাঁ,রা যখন গাড়ি চালাচ্ছেন তখন তাঁদের অবশ্যই জুতো পরতে হবে। নতুন নিয়মগুলি রাজ্যের সমস্ত স্কুল যানবাহনের চালকদের ইউনিফর্মের ক্ষেত্রেও প্রয়োগ করা হচ্ছে।

“এখন মোটর ভেহিকেলস অ্যাক্ট, ২০১৯-এর ১৭৯ ধারার অধীনে পোশাক কোড লঙ্ঘনের জন্য ২ হাজার টাকা জরিমানা করা হবে,” এএসপি (ট্রাফিক) পূর্ণেন্দু সিং সংবাদপত্রকে বলেছেন। তিনি বলেন, ১৯৩৯ সাল থেকে ড্রেস কোড মোটর ভেহিকেলস আইনের অংশ হয়ে রয়েছে।

উত্তরপ্রদেশের গঙ্গাফলের অতিরিক্ত পরিবহণ কমিশনার সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, সংশোধিত মোটর ভেহিকেলস আইন রাজ্যগুলিকে সুরক্ষা নিশ্চিত করতে এবং নিয়ম লঙ্ঘনকারী চালকদের শাস্তি দেওয়ার জন্য নতুন ট্রাফিক বিধি তৈরি করার ক্ষমতা দিয়েছে।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.