TV firdge price to go up
প্রতীকী ছবি।

ওয়েবডেস্ক: কিছু দিন আগে টিভি, ফ্রিজ-সহ বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রীর ওপর থেকে জিএসটি কমিয়ে দিয়েছে কেন্দ্র। ফলে মনে করা হচ্ছিল এই সব সামগ্রীর সামগ্রিক দাম কমবে। কিন্তু টাকার দামের পতনের সরাসরি প্রভাব পড়েছে এগুলির ওপরে। ফলে দাম যা কমেছিল, তার থেকে বেশি বেড়ে গিয়েছে।

ভারতে ইলেকট্রনিক সামগ্রীর বাজারের সব থেকে বড়ো দুই সংস্থা এলজি এবং সামসাং। এই সপ্তাহান্ত থেকেই ইলেকট্রনিক সামগ্রীর দাম অন্তত তিন থেকে ছ’শতাংশ পর্যন্ত বাড়িয়েছে বলে জানাচ্ছে তারা। অন্য দিকে কম্পিউটার প্রস্তুতকারক সংস্থা লেনোভো তাদের সামগ্রীর দাম তিন থেকে চার শতাংশ পর্যন্ত বাড়িয়েছে বলে জানিয়েছে।

এর ফলে সব থেকে কম দামি পণ্যটির দাম সাতশো টাকা পর্যন্ত বেড়েছে, অন্য দিকে প্রিমিয়াম সামগ্রীর দাম বেড়েছে তিন হাজার টাকা পর্যন্ত।

আরও পড়ুন: ‘বিজেপিকে সরানোই লক্ষ্য, প্রধানমন্ত্রী নিয়ে পরে ভাবা যাবে:’ লন্ডনে রাহুল

কোডাক, থমসন, বিপিএলের মত সংস্থাগুলি ৩২ ইঞ্চি বা তার থেকে বড়ো মাপের টিভির দাম এক হাজার থেকে দু’হাজার টাকা পর্যন্ত বাড়িয়েছে। এই প্রসঙ্গে প্যানাসনিক ইন্ডিয়ার সিইও মনীশ শর্মা বলেন, আসন্ন উৎসবের মরশুমের কথা মাথায় রেখে দামবৃদ্ধির হার কিছুটা কমিয়ে রাখা হবে। আপাতত জিনিসপত্রের দাম দুই থেকে তিন শতাংশ পর্যন্ত বাড়ানোর পরিকল্পনা করছে প্যানাসনিক। এ মাসের শেষে দাম বাড়ানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে গদরেজ।

গত সপ্তাহে ডলারের সাপেক্ষে টাকার দাম ৭০ ছুঁয়েছে। আগামী দিনে তা আরও বাড়তে পারে। এমন চলতে থাকলে ইলেকট্রনিক সামগ্রীর দাম আরও বাড়াতে হবে বলেই জানাচ্ছে সংস্থাগুলি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন