ফের কাঁপল মিজোরাম, আধ ঘণ্টায় দু’ বার

0

আইজল: আতঙ্ক যেন পিছু ছাড়ছে মিজোরামের (Mizoram)। রবিবার আর সোমবারের দু’টি বড়ো ভূমিকম্পের (Earthquake) পর বার বার কেঁপে চলেছে সে রাজ্যের মাটি। এর মধ্যে ছোটোখাটো কত কম্পন হয়েছে তার তো কোনো হিসেবই নেই, মাঝেমধ্যেই বেশ বড়ো রকম দুলুনিও টের পাওয়া যাচ্ছে রাজ্যে।

বুধবার রাতে আধ ঘণ্টায় দু’ বার কেঁপে উঠেছে মিজোরাম। রাত পৌঁনে ১টায় ৪.২ মাত্রার কম্পনের ঠিক আধ ঘণ্টা পর সাড়ে চার মাত্রার আরও একটি কম্পন হয়। দু’টি কম্পনের কেন্দ্রস্থলই ছিল চাম্ফাই। সোমবারের কম্পনে চাম্ফাইতেই বেশ কিছু ক্ষয়ক্ষতি হয়েছে।

উল্লেখ্য, বুধবার সকাল আটটায় ৪.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে মিজোরামে। কেন্দ্রস্থল ছিল চাম্ফাইয়ের (Champhai) ৩১ কিলোমিটার দক্ষিণ দক্ষিণপশ্চিমে। এর আগে মঙ্গলবারও কম্পন হয় রাজ্যে। ৩.৭ মাত্রার এই কম্পনের কেন্দ্রস্থল ছিল থানজলের ৩৯ কিমি দক্ষিণ দক্ষিণপূর্বে।

সব মিলিয়ে রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মিজোরামে ছ’টি মাঝারি কম্পন হল।

রবিবার বিকেল আর সোমবার ভোরের ৫ মাত্রার দুই কম্পনের ফলে রাজ্যে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতি হয়। চাম্ফাইয়ে দু’টি গির্জা ক্ষতিগ্রস্ত হয়। বেশ কিছু বাড়িতে ফাটল দেখা দেয়। রাস্তাতেও ফাটল দেখা যায়। ভূমিকম্পের পরেই একটা জায়গায় ধস নামে যাতে এক জনের মৃত্যুও হয়।

কম্পনের আতঙ্কের মধ্যে চিন্তা বাড়াচ্ছে আবহাওয়ার পূর্বাভাসও। আগামী তিন চার দিন রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এর ফলে রাজ্যের বিভিন্ন জায়গায় ধস নামার আশঙ্কা করা হচ্ছে।

তবে শুধু মিজোরামই নয়, পড়শি রাজ্য নাগাল্যান্ডেও (Nagaland) বৃহস্পতিবার ভোরে তিনটেয় একটি ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৮।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন