ওয়েবডেস্ক: এই তো বছর খানেক আগের কথা, সোশ্যাল মিডিয়ায় নগ্নতা দেখানো যাবে না, এই যুক্তিতে ফেসবুক সেদিন সরিয়ে নিয়েছিল যুদ্ধের ভয়াবহ কিছু ছবি। এবার বাধ সাধল টুইটার। ‘হ্যাশট্যাগ বাইসেকশুয়াল’ উল্লেখ করে টুইটারের যাবতীয় পোস্ট আর পাওয়াই যাচ্ছে না সেখানে। সার্চ অপশনে হ্যাশট্যাগ চিহ্নসহ বাইসেকশুয়াল শব্দটি লিখলেই স্ক্রিনে বার্তা আসছে, ‘কোনও ফলাফল নেই’। ওই নির্দিষ্ট হ্যাশট্যাগ উল্লেখ আছে, এমন সমস্ত ভিডিও, ছবি, পোস্ট ব্লক করেছে টুইটার, ব্যবহারকারীদের অভিযোগ সেরকমই।

এই ঘটনায় ক্ষোভ উগরে দিচ্ছেন টুইটার ব্যবহারকারীরা। তাঁদের কারোর মত, ‘সমাজে আমরা এখনও প্রান্তিক, বাইসেকশুয়ালদের প্রতি টুইটারের এমন বৈষম্যমূলক আচরণ আমাদের আরও বেশি করে কোণঠাসা করে দিল’। কারোর মত, ‘আমি বাইসেক্সুয়াল, সমাজের পক্ষে তো সেটা ক্ষতিকারক নয়।’

কেউ কেউ দাবি করেছেন, বাইসেক্সুয়াল সম্প্রদায়ভুক্ত প্রতিটি মানুষ কিন্তু এলজিবিটি আন্দোলনের শরিক। এদের স্বীকৃতি না দেওয়ার অর্থ এলজিবিটিদের লড়াইটাকে অস্বীকার করা।

গত সপ্তাহেই টুইটারের প্রাপ্তবয়স্ক বিষয় সংক্রান্ত একাধিক নিয়মাবলি সংশোধিত হয়েছে। অনেকেই মনে করছেন তারই ফলস্বরূপ ‘বাইসেক্সুয়াল’ সম্পর্কিত যাবতীয় বিষয়কে ব্লক করে দিয়েছে জনপ্রিয়তম মাইক্রো ব্লগিং সাইটটি।

টুইটার কর্তৃপক্ষ অবশ্য ‘যান্ত্রিক গোলযোগ’কেই দায়ী করেছেন এমন ঘটনার জন্য। একটি বিবৃতিতে জানানো হয়েছে খুব শিগগির সমস্যার সমাধান হয়ে যাবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here