আদালতে গড়াল কেন্দ্র বনাম টুইটার যুদ্ধ!

0
Twitter

বেঙ্গালুরু: কৃষক বিক্ষোভ, কোভিড অতিমারি সংক্রান্ত বেশ কিছু টুইট ‘ব্লক’ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র। সেই নির্দেশের বিরুদ্ধে মঙ্গলবার কর্নাটক হাইকোর্টে গেল টুইটার। তাদের দাবি, কেন্দ্রের কিছু নির্দেশ অযৌক্তিক। সে সবের বিচারবিভাগীয় পর্যালোচনার আবেদন জানিয়েছে টুইটার। তবে কেন্দ্র জানিয়ে দিয়েছে, আইন মানতেই হবে।

টুইটারের তরফে একটি আবেদনে জানানো হয়েছে, বেশ কিছু রাজনৈতিক দলের করা পোস্ট ‘ব্লক’ করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই ধরনের নির্দেশ বাক্‌স্বাধীনতার পরিপন্থী। মঙ্গলবার পিটিশন দায়ের করে সরাসরি কেন্দ্রের বিরুদ্ধাচারণই করছে টুইটার।

গত জুনে টুইটারকে চিঠি দিয়ে হুঁশিয়ারি দিয়েছিল কেন্দ্র। জানিয়েছিল, কেন্দ্রের নির্দেশের পরেও নির্দিষ্ট কিছু ‘কনটেন্ট’ ব্লক না করে অসহযোগিতা করছে টুইটার। এ নিয়ে ওই সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়। দোষী সাব্যস্ত হলে সাত বছর পর্যন্ত জেল এবং জরিমানা হতে পারে সংস্থার কর্তাদের। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যায় টুইটার।

সংবাদ সংস্থা এএনআইকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ‘‘সামাজিক মাধ্যমের বিশ্বাসযোগ্যতা নিয়ে গোটা দুনিয়াতেই প্রশ্ন উঠেছে। এ বার তাদের কাছ থেকে কৈফিয়ত চাওয়ার সময় এসেছে।”

আরও পড়তে পারেন:

মুখ্যমন্ত্রী না হতে পেরে অসন্তুষ্ট? জল্পনা ওড়ালেন খোদ দেবেন্দ্র ফড়ণবীস

ঋষি সুনক-সহ দুই মন্ত্রীর পদত্যাগ, ব্রিটেনে আতান্তরে পড়ল বরিস জনসন সরকার

‘আমি যদি বিজেপিতে যাই তা হলে…’, সিবিআই তলব নিয়ে মুখ খুললেন অনুব্রত মণ্ডল

সর্বকালের সর্বোচ্চ পতন টাকার দামে, আশংকার কথা শোনাচ্ছেন অর্থনীতিবিদরা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন