Modi asking

ওয়েবডেস্ক: কংগ্রেসক আক্রমণ করতে গিয়ে অসত্য তথ্য দিতেও পিছপা হন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তেমনই করেছিলেন বিদরে একটি নির্বাচনী জনসভায়। বলে দিয়েছিলেন ভগত সিংহরা জেলে থাকার সময়ে তাঁদের সঙ্গে দেখা করতে কোনো কংগ্রেস নেতাই যাননি।

অসত্য এই কথাটি বলার পরেই মোদীকে ‘ইতিহাস পড়াতে’ শুরু করে টুইটার। জানিয়ে দেয় মোদী যে কথাটি বলেছেন সেটা সম্পূর্ণ ভুল।

কী বলেছিলেন মোদী?

ওই সভায় বক্তব্য রাখতে গিয়ে মোদী বলেন, “দেশের স্বাধীনতার লড়াইয়ের জন্য যখন ভগত সিংহ, বটুকেশ্বর দত্ত, বীর সভরকররা জেলে ছিলেন, তখন কি কংগ্রেসের কোনো নেতা তাঁদের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। কংগ্রেস নেতারা শুধুমাত্র জেলবন্দি দুর্নীতিগ্রস্ত নেতাদের সঙ্গেই দেখা করতে যান। এই ধরনের কাজ চলতে পারে না।” উল্লেখ্য, তাঁর বক্তব্যে বীর সভরকরকেও স্বাধীনতা সংগ্রামীর পর্যায়ে ফেলেছিলেন মোদী।

মোদীর এই বক্তব্যের পরেই অনেক ইতিহাসবিদ তাঁর ভুল ধরিয়ে দেন। জানিয়ে দেন ভগত সিংহ এবং বটুকেশ্বর দত্তের সঙ্গে জেলে দেখা করতে গিয়েছিলেন জওহরলাল নেহরু।

অন্য দিকে ভগত সিংহ এবং বটুকেশ্বর দত্তের সঙ্গে দেখা করে নেহরু কী বলেছিলেন, সেটা নিজের টুইটার অ্যাকাউন্টে তুলে ধরেন সাংবাদিক রাজেশ মহাপাত্র। তা ছাড়াও ‘ইন্ডিয়ান হিস্টরি পিক’ একটি বইয়ের পাতার অংশ বিশেষ তুলে ধরে যেখানে নেহরুর সঙ্গে ওই দুই স্বাধীনতা সংগ্রামীর সাক্ষাতের ব্যাপারে উল্লেখ করা আছে।

এ দিকে আরও একটি টুইটার অ্যাকাউন্ট জানায় ভগত সিংহের হয়ে মামলা লড়েছিলেন আইনজীবী তথা কংগ্রেস নেতা আসফ আলি।

তবে পিছিয়ে ছিল না কংগ্রেসও। তারাও মোদীর এই বক্তব্যের জবাব দিয়েছে।

অন্য দিকে ভারতের স্বাধীনতা সংগ্রামে আরএসএসের কেন কোনো ভূমিকা ছিল না সে ব্যাপারেও প্রশ্ন তোলা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here