খবর অনলাইনডেস্ক: বিদেশে আটকে পড়া ভারতীয়দের এ দেশে ফিরিয়ে আনার জন্য বৃহস্পতিবার থেকেই কার্যত অভিযানে নেমেছে ভারত। এর প্রথম দু’টি উড়ানই কেরলে (Kerala) নামল বৃহস্পতিবার রাতে। দুবাই ও আবু ধাবি থেকে ৩৬৩ জনকে নিয়ে কেরলে ফিরল এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের দু’টি বিমান।

সংযুক্ত আরব আমিরশাহি (UAE) থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে বৃহস্পতিবার উড়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের দু’টি বিমান। একটি আবু ধাবি থেকে যাত্রীদের নিয়ে পৌঁছেছে কোচিতে। অন্যটি দুবাই থেকে ভারতীয়দের উদ্ধার করে পৌঁছেছে কোঝিকোড়ে।

বিমানবন্দরে নামার পরে প্রত্যেক যাত্রীরই স্ক্রিনিং ও অ্যান্টিবডি টেস্ট করা হয়। তাঁদের ১৪ দিনের জন্য সরকারি কোয়ারান্টাইনে রাখা হবে। এই সময় তাঁদের প্রত্যেকের আরটি-পিসিআর টেস্ট করা হবে। সংক্রমণ ধরা পড়লে সঙ্গে সঙ্গেই পাঠানো হবে হাসপাতালে। আর টেস্টের রিপোর্ট নেগেটিভ এলে তাঁদের বাড়ি ফিরে যেতে দেওয়া হবে। তবে বাড়িতে অন্তত সাত দিন সেলফ-কোয়ারেন্টাইনে থাকতে হবে তাঁদের।

বিদেশ থেকে ফিরিয়ে আনা প্রত্যেক যাত্রীকে বহু বার স্ক্রিনিং করা হয়েছে বলে খবর। গর্ভবতী মহিলা এবং প্রবীণদের জন্যও রয়েছে আলাদা ব্যবস্থা। তাঁদের কোয়ারান্টাইনে বিশেষ পর্যবেক্ষণে রাখা হবে।

উল্লেখ্য, বিভিন্ন দেশ থেকে এত জন ভারতে ফিরতে চলেছেন, যে এই মাপের অভিযান স্বাধীনতার পরে আর কখনও হয়নি। কেন্দ্র এই অভিযানের নাম দিয়েছে ‘বন্দে ভারত মিশন’।

কর্মসূত্রে এই মুহূর্তে যত ভারতীয় বিদেশে রয়েছেন, তার মধ্যে ৭০ শতাংশই রয়েছেন সংযুক্ত আমিরশাহি, সৌদি আরব, কুয়েত, ওমান, কাতার এবং বাহরিনে। মলদ্বীপে আটকে রয়েছেন অনেকে। ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কিছু দেশেও আটকে পড়েছেন ভারতীয়রা। দেশে ফেরার কাতর আর্জি জানিয়ে তাঁরা ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেছিলেন।

আগামী এক সপ্তাহ ৬৪টি বিমান উড়ে যাবে বিশ্বের ১৩টি দেশে। তার মধ্যে সাতটি দেশ থেকে ভারতীয়দের নিয়ে ১৫টি বিমান নামবে কেরলে, ১১টি নামবে দিল্লি ও তামিলনাড়ুতে। এ ছাড়া মলদ্বীপে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য বিশেষ জাহাজের ব্যবস্থা করা হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন