ধামাকাদার শুক্রবার! উত্তরপ্রদেশের ছয় বিধায়ক এবং বিজেপি-র সদ্যপ্রাক্তন দুই মন্ত্রী যোগ দিলেন সমাজবাদী পার্টিতে

0

লখনউ: চলতি সপ্তাহেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রীসভা থেকে ইস্তফা দিয়েছিলেন দুই গুরুত্বপূর্ণ সদস্য। বিধানসভা ভোটের মাত্র ৩০ দিন দিন আগে শুক্রবার তাঁরা যোগ দিলেন অখিলেশ যাদবের সমাজবাদী পার্টিতে। সঙ্গে দলবদল করলেন আরও ছয় বিধায়ক।

গত মঙ্গলবার মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী স্বামী প্রসাদ মৌর্য। দলিত, ওবিসি, কৃষক, বেকার এবং ছোটো ব্যবসায়ীদের প্রতি রাজ্য সরকারের চরম অবহেলার কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করেন। গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মন্ত্রীসভা থেকে ইস্তফা দেন ধরম সিংহ সাইনি। এ দিন অখিলেশ যাদবের উপস্থিতিতে তাঁরা দু’জনেই নাম লেখালেন সমাজবাদী পার্টিতে।

এ ছাড়া পাঁচজন বিজেপি বিধায়ক – রোশনলাল বর্মা, ব্রিজেশ প্রজাপতি, মুকেশ বর্মা, বিনয় শাক্য ও ভগবতী সাগর এবং বিজেপি শরিক অপনা দলের চৌধুরী অমর সিংহও এ দিন সমাজবাদী পার্টিতে যোগ দিলেন।

তবে বুধবার ইস্তফাপত্র পাঠিয়ে ছিলেন আরেক মন্ত্রী দারা সিংহ চৌহান। তাঁর অবস্থান এখনও স্পষ্ট না হলেও জল্পনা ছড়িয়েছে রাষ্ট্রীয় লোকদলে যোগ দিতে পারেন তিনি।

সাম্প্রতিক ঘটনাবলিতে স্পষ্ট, উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের আগে বিজেপি-র অনগ্রসর শ্রেণির (ওবিসি) নেতৃত্বের মধ্যে একটা স্পষ্ট বিভাজন দেখা দিয়েছে। রাজনৈতিক মহলের মতে, পাঁচ বছর আগে, ২০১৭ সালের বিধানসভা ভোটে বিজেপির রণকৌশলের একটা বড়ো অংশ জুড়ে ছিল অ-যাদব ওবিসি ভোটারদের কাছে টানা। কারণ, যাদব এবং মুসলিম ভোটের বড়ো অংশের সমর্থন ছিল অখিলেশের পক্ষেই।

উত্তরপ্রদেশের ১৭তম মন্ত্রীসভা গঠন এখন শুধুই সময়ের অপেক্ষামাত্র। সাত দফায় বিধানসভা ভোট ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এ বার সমাজবাদী পার্টি নেতৃত্বের গেম-প্ল্যান যে অ-যাদব ওবিসি নেতাদের কাছা টানা, সেটাও ক্রমশ স্পষ্ট হয়ে যাচ্ছে।

আরও পড়তে পারেন:

কগনিজ্যান্টকে সরিয়ে শীঘ্রই ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থায় পরিণত হতে চলেছে ইনফোসিস, বলছে রিপোর্ট

এ বার দু’দফায় সংসদের বাজেট অধিবেশন, শুরু ৩১ জানুয়ারি

কোভিড আবহে পুরভোট পিছনো যায় কি? ৪৮ ঘণ্টার মধ্যে কমিশনকে সিদ্ধান্ত নিতে বলল হাইকোর্ট

করোনা পরিস্থিতি এবং বৃষ্টির ভ্রূকুটি, গঙ্গাসাগরে নেই সংক্রান্তির চেনা ছবি

মৃতের সংখ্যা বেড়ে হল ৯, ময়নাগুড়ি পৌঁছোলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন