মুম্বই-বারাণসী শ্রমিক স্পেশাল এল দু’ দিনে, ভেতরে দু’জন মৃত

0
প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: মুম্বই থেকে শ্রমিক স্পেশাল ট্রেনটি বারাণসী পৌঁছোতে দেখা গেল দু’ জন যাত্রী মৃত অবস্থায় পড়ে রয়েছেন। এই ঘটনা ঘটল বুধবার। দেশ জুড়ে অবর্ণনীয় কষ্টের লকডাউন চলাকালীন অর্থ ও খাদ্যে টান পড়ায় লক্ষ লক্ষ অভিবাসী ফিরে চলেছেন তাঁদের নিজ ভূমিতে। তারই মধ্যে ঘটে গেল এই মর্মান্তিক ঘটনা।

মুম্বই থেকে শ্রমিক স্পেশাল ট্রেনটির বারাণসী আসতে সময় লেগে গেল দু’ দিন, যেখানে সাধারণ মেল-এক্সপ্রেস ট্রেন এই দূরত্ব অতিক্রম করতে সময় নেয় ২৪ থেকে ২৭ ঘণ্টা। স্পেশাল ট্রেন বুধবার বারাণসী শহরের মান্ডুয়াডি স্টেশনে আসতে দেখা গেল ট্রেনে দুই ব্যক্তি মৃত অবস্থায় পড়ে রয়েছেন। ট্রেনটিতে হাজার দেড়েক যাত্রী ছিলেন।

মান্ডুয়াডির স্টেশন মাস্টার অরুণ কুমার বলেন, “মুম্বইয়ের লোকমান্য টিলক স্টেশন থেকে ছেড়ে ট্রেনটি মান্ডুয়াডি পৌঁছোয় বুধবার সকাল ৮.২০ মিনিটে। সমস্ত যাত্রী নেমে যাওয়ার পর আমরা জানতে পারি দু’ জন যাত্রী মৃত অবস্থায় পড়ে রয়েছেন। জিআরপি আরও বিস্তারিত জানার চেষ্টা করছে।”

রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, মৃতদের একজনের শারীরিক প্রতিবন্ধকতা ছিল। তিনি অসুস্থ ছিলেন। এক পুলিশ অফিসার বলেন, “তাঁর পরিবারের লোকজন বলেছেন, কয়েক দিন ধরে তাঁর শরীর ভালো যাচ্ছিল না।”

আরেক জন অন্য একটি কোচে ভ্রমণ করছিলেন। তাঁকে শনাক্ত করা যায়নি। তিনি ট্রেনে একাই ছিলেন। মৃতদেহ দু’টি ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে।

অবর্ণনীয় কষ্ট সহ্য করে নানা ভাবে নিজেদের দেশে ফেরার চেষ্টা করছেন কাজ-হারানো অভিবাসী শ্রমিকেরা। কত দিন তাঁদের পেটে ঠিকমতো দানাপানি যে পড়েনি, তা কেউ জানে না। এরই মধ্যে দেশের বহু জায়গায় তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৫০ ডিগরির কাছাকাছি। আর কত ভাবে বেঘোরে প্রাণ দেবেন এই অভিবাসী শ্রমিকেরা?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন