Two Naxals awarded life sentence for massacre of six

মুঙ্গের: সাত বছর আগে একটি হামলার ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুই মাওবাদীকে মৃত্যুদণ্ডের আদেশ দিল আদালত। বুধবার অতিরিক্ত জেলা বিচারক পুরুষোত্তম মিশ্র একটি রায়ে রবীন্দ্র যাদব এবং মুশারু যাদবকে ২০১১ সালের ২ জুলাই করেলি গ্রামে ছয়জন গ্রামবাসীকে হত্যা ও হামলা চালোনোর ঘটনায় দোষী সাব্যস্ত করে এই মৃত্যুদণ্ডের আদেশ দেন।

তবে অন্য তিন অভিযুক্ত ধীরেন্দ্র যাদব, রাকেশ যাদব এবং রাজারাম যাদবের বিরুদ্ধে যথাযথ তথ্যপ্রমাণের অভাব রয়েছে বলে মন্তব্য করে আদালত।

পুলিশি তথ্যে জানানো হয়েছিল, করেলি গ্রামে প্রায় ৮০ জনের একটি সশস্ত্র বাহিনী আচমকা হানা দেয়। তাদের চালানো এলোপাতাড়ি গুলিতে ছয় জন প্রাণ হারান। এ ছাড়া প্রায় এক ডজন গ্রামবাসীকে অপহরণ করা হয়। পুলিশি তল্লাশির পর অপহৃতদের উদ্ধার করা সম্ভব হয়। ধরহরা থানায় ওই ঘটনায় ৮০ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়। পুলিশ তাদের মধ্যে পাঁচ জনকে গ্রেফতার করে।

ওই ঘটনার পর তদন্তে নেমে পুলিশ হামলার সঙ্গে মাওবাদীদের সম্পর্ক খুঁজে পায়। বিহার সরকারের পক্ষ থেকে ওই এলাকায় বিশাল বাহিনী মোতায়েন করা হয়। পুলিশ জানায়, মাওবাদীদের কথা মেনে কাজ না করার জন্যই তারা গ্রামবাসীদের উপর হামলা চালিয়েছিল।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন