Rajya Shaba
ডেপুটি চেয়ারম্যানের লড়াই হতে পারে হাড্ডাহাড্ডি

নয়াদিল্লি: রাজ্যসভায় ডেপুটি চেয়ারম্যান পদে ভোটগ্রহণের সময়ে ভোটদানে বিরত থাকতে পারে এনডিএ-এর দুই শরিক শিরোমণি অকালি দল এবং শিবসেনা। ফলে ভোটগ্রহণ পর্ব হাড্ডাহাড্ডি হতে পারে।

সোমবার আচমকা রাজসভায় ডেপুটি চেয়ারম্যান পদে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হয়। এর ফলে কিঞ্চিৎ অপ্রস্তুত হয়ে পড়ে বিরোধীরা। জেডিইউ নেতা হরিবংশ নারায়ণ সিংহকে এনডিএ-এর তরফ থেকে প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়। অকালি এবং শিবসেনার অসন্তোষ এখানেই বলে জানা গিয়েছে।

এখনও পর্যন্ত রাজ্যসভায় এনডিএ-এর সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে বিরোধীরা জোটবদ্ধ হলে এনডিএ প্রার্থীর হেরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবারই পাবলিক অ্যাকাউন্টস কমিটির সদস্য নির্বাচনের ভোটে বিরোধীরা একজোট হয়ে এনডিএ প্রার্থী হরিবংশকে হারিয়ে দিয়েছেন। ফলে ডেপুটি চেয়ারম্যানের ভোটেও সরকার পক্ষকে মাত করে দেওয়া সম্ভব বলে মনে করছেন তাঁরা। 

আরও পড়ুন আসামের বাঙালিদের সামনে এখন দুর্যোগের ঘনঘটা

যদি এনডিএ-এর নিশ্চিত ভোটব্যাঙ্ক ভোটদানে বিরত থাকে তা হলে বিরোধীদের আরও বেশি সুবিধা। দলীয় সাংসদ নরেশ গুজরালকে প্রার্থী না করায় ক্ষুব্ধ অকালি। অন্য দিকে গত চার বছর ধরে বিজেপির সঙ্গে আদায় কাঁচকলায় সম্পর্ক শিবসেনার।

রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, এআইএডিএমকে, টিআরএস, ওয়াইএসআর কংগ্রেস এবং বিজু জনতা দলকে তুষ্ট করার জন্য নিজেদের নেতাকে প্রার্থী না বেছে জেডিইউর নেতাকে প্রার্থী করেছে বিজেপি।

এ দিকে মঙ্গলবারই বৈঠকে নিজেদের প্রার্থী ঠিক করে নিতে পারে বিরোধীরা।  

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন