আইএসআইয়ের হেফাজতে রয়েছে পাকিস্তানে ভারতীয় দূতাবাসের দুই কর্মী: সূত্র

0

ইসলামাবাদ: পাকিস্তানে নিখোঁজ হয়ে যাওয়া ভারতীয় দূতাবাসের দুই কর্মী আইএসআইয়ের হেফাজতে রয়েছেন। এমনই জানিয়েছে কেন্দ্রের একটি সূত্র। এই ঘটনার প্রতিবাদে সোমবার বিকেলে ভারতে পাকিস্তানের রাষ্ট্রদূতকে তলব করে বিদেশমন্ত্রক।

উল্লেখ্য, সোমবার সকাল ৮টা থেকে ওই দুই কর্মীর কোনো পাওয়া যাচ্ছে না। এ ব্যাপারে পাকিস্তানের (Pakistan) কাছে অভিযোগ জানিয়েছে নয়াদিল্লি। জানা গিয়েছে, দু’জনই ভারতীয় দূতাবাসের গাড়ির চালক।

কয়েক দিন আগে নয়াদিল্লিতে পাকিস্তানি হাই কমিশনে কর্মরত দুই কূটনীতিককে গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারত থেকে বহিষ্কার করা হয়। তাঁরা দু’জনে হাইকমিশনের ভিসা সেকশনে কাজ করতেন। ওই ঘটনার পরে পরেই ভারতীয় দূতাবাসের কর্মীদের নিখোঁজ হয়ে যাওয়ার ঘটনা ঘটল।

গত কয়েক দিন ধরেই পাকিস্তানে কর্মরত বেশ কিছু ভারতীয় কূটনীতিককে প্রচণ্ড ভাবে নজরে রাখা হচ্ছে। এই অত্যধিক নজরদারির বিরুদ্ধে কড়া প্রতিবাদ জানিয়েছে ভারত।

অতি সম্প্রতি ভারতের সার্জ দ্য’ফেয়ার্স গৌরব আহলুওয়ালিয়ার গাড়িকে ধাওয়া করেছিল আইএসআইয়ের (Inter Services IIntelligence) এক সদস্য। দেখা গিয়েছিল, একটি মোটরবাইক ওই আধিকারিকের গাড়ির পিছু নিয়েছে।

হাই কমিশনের আধিকারিক ও কর্মীদের অযথা হয়রানি করা হচ্ছে বলে গত মার্চে পাকিস্তানে ভারতের হাই কমিশন ইসলামাবাদে বিদেশ মন্ত্রকের কাছে কড়া প্রতিবাদপত্র পাঠিয়েছিল।

ওই প্রতিবাদপত্রে শুধু মার্চ মাসেই এ রকম ১৩টি ঘটনার উল্লেখ করা হয়েছিল। বলা হয়েছিল, এ সব ঘটনার যেন দ্রুত তদন্ত হয় এবং এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে তা সুনিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট এজান্সিগুলিকে নির্দেশ দেওয়া হয়।  

এ দিকে, এ দিন বিকেলে বিদেশ মন্ত্রকের তলব পেয়ে সেখানে আসেন পাকিস্তানের রাষ্ট্রদূত হায়দার আলি শাহ। তাঁর কাছে দূতাবাসকর্মীদের নিখোঁজ হয়ে যাওয়ার ব্যাপারে ভারত কড়া প্রতিবাদ জানিয়েছে বলে খবর।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন