প্রাইমারি স্কুলগুলো আগে খুলুক, সেরো সার্ভের রিপোর্ট পেশ করে দাবি আইসিএমআর প্রধানের

0

৬ বছরের বেশি বয়সি দুই তৃতীয়াংশের মধ্যেই রয়েছে কোভিড অ্যান্টিবডি, আশ্বস্ত করল সেরো সার্ভে রিপোর্ট

খবর অনলাইন ডেস্ক: ৬ বছরের বেশি বয়সি প্রায় দুই তৃতীয়াংশ ভারতীয় অথবা মোট নাগরিকের ৬৭.৬ শতাংশের মধ্যে রয়েছে কোভিড অ্যান্টিবডি। জাতীয় পর্যায়ের চতুর্থ পর্বের সেরো সার্ভের রিপোর্ট উল্লেখ করে মঙ্গলবার সন্ধ্যায় এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার।

কী বলছে সেরো সার্ভে রিপোর্ট?

ওই রিপোর্টে দাবি করা হয়েছে, প্রায় ৪০ কোটি মানুষের এখনও করোনা সংক্রমণের ঝুঁকি রয়েছে। জুন-জুলাই মাসে দেশ জুড়ে এই সমীক্ষা চালায় ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR)। এই কোভিড সেরো সমীক্ষায় মহামারি মোকাবিলায় নতুন এক আশার আলো দেখা গিয়েছে। তবে এতে আত্মতৃপ্তির কোনো অবকাশ নেই। যথাযথ কোভিডবিধি অনুসরণ করতে হবে, জানিয়েছে কেন্দ্র।

এ দিন এক সাংবাদিক সম্মেলনে কেন্দ্রের তরফে জানানো হয়, ছ’বছর বেশি বয়সি দুই তৃতীয়াংশ বা ৬৭.৬ শতাংশ নাগরিকের মধ্যে কোভিড অ্যান্টিবডি রয়েছে, এটা ভালো একটা লক্ষণ। যদিও এর উলটো দিকে প্রায় ৪০ কোটি মানুষের সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েই গিয়েছে।

Shyamsundar

এই সমীক্ষায় ২৮ হাজার ৯৭৫ জন সাধারণ মানুষ এবং ৭ হাজার ২৫২ জন স্বাস্থ্যকর্মীর উপর পর্যবেক্ষণ চালানো হয়। দেশের ২১টি রাজ্যের ৭০টি জেলায় এই সমীক্ষা চালানো হয়েছে।

আইসিএমআর প্রধান ডা. বলরাম ভার্গব বলেন, “চতুর্থ সেরো সার্ভেতে আশার আলো রয়েছে ঠিকই, তবে আত্মতুষ্টির কোনো জায়গা নেই। আমাদের অবশ্যই কোভিডবিধি মেনে আচরণ বজায় রাখতে হবে”। একই সঙ্গে ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরেন তিনি।

কেন প্রাইমারি স্কুলগুলো আগে খোলা উচিত?

আইসিএমআর পরামর্শ দিয়েছে, ভাইরাল সংক্রমণ মোকাবিলায় শিশুরা অনেক বেশি এগিয়ে। ফলে প্রাথমিক বিদ্যালয়গুলি আবার চালু করার বিষয়ে বিবেচনা করা বুদ্ধিমানের কাজ হবে।

তিনি বলেন, “শিশুরা কোনো ভাইরাল সংক্রমণ আরও ভালো ভাবে মোকাবিলায় করতে পারে। তাদের মধ্যে কম সংখ্যক এসি রিসেপ্টর (ace receptor) রয়েছে। সুতরাং সমস্ত কর্মীকে টিকা দেওয়ার পর স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সময় প্রথমে প্রাথমিক বিদ্যালয়গুলো খোলাই বুদ্ধিমানের কাজ”।

আরও পড়তে পারেন: ১২৫ দিনের মধ্যে সব চেয়ে কম করোনা সংক্রমণ ভারতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন