Kerala Flood

তিরুঅনন্তপুরম: কেরলে বন্যায় এখনও পর্যন্ত মোট ছ’শো কোটি টাকা অর্থসাহায্য ঘোষণা করেছে কেন্দ্র। সেই অঙ্ককে ছাড়িয়ে গেল সংযুক্ত আরব আমিরশাহি। কেরলের বন্যা মোকাবিলায় ৭০০ কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছে আমিরশাহি, মঙ্গলবার এমনই জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

বাইরের দেশ হিসেবে আমিরশাহিই প্রথম দেশ যারা কেরলের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিল। সে দেশের ভাইস প্রেসিডেন্ট টুইট করে জানিয়েছিলেন, “আমিরশাহির সাফল্যের পেছনে কেরলের বাসিন্দাদের অবদান অনস্বীকার্য।” এর পরেই এই আর্থিক সাহায্য তারা ঘোষণা করেছে বলে এ দিন জানিয়েছেন বিজয়ন।

আরও পড়ুন অপরিসীম ক্ষয়ক্ষতি, ছন্দে ফিরতে কেরলের লেগে যেতে পারে বহু বছর

এ দিকে কেরলের জন্য প্রথম দফায় ১০০ কোটি টাকার অর্থসাহায্যের ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। পরে আরও ৫০০ কোটি টাকা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেরলের বিপর্যয়কে জাতীয় বিপর্যয় ঘোষণা করার দাবি বিভিন্ন মহল থেকে উঠলেও কেন্দ্র সেই কথায় বিশেষ কান দেয়নি। তবে সোমবার এই বিপর্যয়কে ‘গুরুতর আকারের বিপর্যয়’ আখ্যা দেওয়ায় হয়তো আরও বেশি অর্থ সাহায্য কেন্দ্রের তরফ থেকে আসতে পারে।

এ দিকে মঙ্গলবার শেষ পাওয়া হিসেবে, কেরলের সাম্প্রতিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২২৩। সাংবাদিক সম্মেলনে ‘নতুন কেরল’ গড়ার ডাক দিয়েছেন মুখ্যমন্ত্রী বিজয়ন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন