উদ্ধবের প্রত্যাবর্তন, দলের নেতার পদ থেকে শিন্ডেকে সরিয়ে দিয়ে চিঠি

0
একনাথ শিন্ডে, উদ্ধব ঠাকরে। প্রতীকী ছবি

মুম্বই: সোমবার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন একনাথ শিন্ডে। তার আগে চলছে সেনা বনাম সেনার লড়াই! সেই লড়াইয়ে নতুন করে প্রত্যাবর্তন করলেন উদ্ধব ঠাকরে। দলের নেতার পদ থেকে শিন্ডেকে সরিয়ে দিলেন তিনি।

‘দল বিরোধী কাজের’ জন্য তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে বলে এক চিঠি দিয়ে জানিয়েছেন উদ্ধব। সেই চিঠিতে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী জানিয়েছেন, শিন্ডে স্বেচ্ছায় দলের সদস্য পদও ছেড়ে দিয়েছেন। প্রশ্ন হল, এই চিঠি কতটা কার্যকরী হবে। কারণ, এর আগে শিন্ডে নিজেই দাবি করেছেন তিনি শিবসেনার নেতা। দলে মধ্যে উদ্ধবরা সংখ্যালঘু। তবে নিজেকে দলের প্রধান (পক্ষ প্রমুখ) বলে কখনই দাবি করেনি তিনি। পদ্ধতিগত ভাবে উদ্ধবই এখন দলের প্রধান।

শিন্ডেপন্থী শিবসেনার এক নেতার মতে, একেই কাজে লাগিয়ে উদ্ধব চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি লিখেছেন, ‘‘আমি এখনও শিবসেনা ‘পক্ষ প্রমুখ’ (প্রধান)। সেই ক্ষমতাবলেই আমি একনাথ শিন্ডেকে দলের নেতার পদ থেকে অপসারিত করছি।’’

প্রসঙ্গত, এর আগে শিন্ডে-সহ ১৬ জন বিদ্রোহীদের বিধায়ক পদ খারিজের আবেদনের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তাঁদের বিধানসভায় সাসপেনশনের দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন শিবসেনা চিফ হুইপ সুনীল প্রভু। বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি জেবি পাড়িয়ালার অবকাশকালীন বেঞ্চে এই আর্জির শুনানি হবে আগামী ১১ জুলাই। তবে তার আগেই শিন্ডের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণিত হয়ে যাবে।

আরও পড়তে পারেন

দু’ বছর পর কলকাতার রাজপথে চলল রথ, উৎসবে মাতল শহর

পর্যটনমেলা ‘টিটিএফ কলকাতা’ শুরু হল মিলনমেলা প্রাঙ্গণে, চলবে রবিবার পর্যন্ত

পন্থের মহাকাব্যিক শতরান, স্বপ্নের প্রত্যাবর্তন ভারতের

অমিত শাহ কথা রাখলে এনসিপি-কংগ্রেসের সঙ্গে জোট গড়ার দরকার হতো না, আক্ষেপ উদ্ধবের              

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন