উদ্ধবের সঙ্গে বৈঠক, তা হলে কি মহারাষ্ট্রে সরকারের আশা জিইয়ে রাখছে কংগ্রেস?

0

মুম্বই: রাষ্ট্রপতি শাসন জারি হয়ে যাওয়ার পরেও মহারাষ্ট্রে সরকার গড়ার আশা ছাড়ছে না কোনো পক্ষই। মঙ্গলবার রাতে কংগ্রেস নেতা আহমেদ পটেলের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক হয়েছে শিবসেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরের।

আহমেদ পটেল কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা। তাঁর সঙ্গে উদ্ধবের কথা হওয়া মানে, রাজ্যে সরকার গঠনের ব্যাপারে এখনও আশা ছাড়ছে না কংগ্রেস।

মঙ্গলবারই সাংবাদিক সম্মেলনে উদ্ধব বলেন, “আদর্শগত পার্থক্য থাকলেও, একসঙ্গে সরকার চালানোর রাস্তা আমরা ঠিক খুঁজে বের করব।” অর্থাৎ, উদ্ধব যে এখন কংগ্রেস আর এনসিপির ওপরেই ভরসা করছেন তা বোঝাই যাচ্ছে।

সূত্রের খবর, মহারাষ্ট্রে সরকার গড়ার অনিশ্চয়তা তৈরি হয়েছে শিবসেনা এবং এনসিপির মধ্যে জটিলতার কারণে। কারণ গত সোমবার কংগ্রেসের তরফ থেকে শিবসেনাকে সমর্থন করার চিঠি প্রায় পাঠিয়েই দেওয়া হয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে তাতে বাধা পড়ে এনসিপির আপত্তিতে।

আরও পড়ুন প্রাক্তন স্পিকারের সিদ্ধান্ত বহাল, সুপ্রিম নির্দেশে কর্নাটকে ধাক্কা খেল বিজেপি সরকার

রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ নিয়ে এনসিপির প্রধান আপত্তি। কারণ বিজেপির কাছে শিবসেনার যে মূল দাবি, সেই ৫০:৫০ অঙ্কের দাবিই শিবসেনার কাছে করেছে কংগ্রেস। এর ফলে অচলাবস্থা তৈরি হয় বলে খবর।

সূত্রের খবর, শিবসেনার সঙ্গ দেওয়া না দেওয়া নিয়ে এখনও দনমন ভাব রয়েছে কংগ্রেসের। রাজ্যের বিধায়করা সেনার হাত ধরার কথা বললেও, এমনটা করলে জাতীয় রাজনীতিতে কংগ্রেসের অপ্রাসঙ্গিক হয়ে ওঠার বার্তা যেতে পারে সাধারণ মানুষের কাছে।

সব মিলিয়ে রাষ্ট্রপতি শাসন শুরু হলেও, এখনও মহারাষ্ট্রের নাটক শেষ হচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.