আস্থা ভোটে ১৬৯ বিধায়কের সমর্থন পেলেন উদ্ধব ঠাকরে

0

মুম্বই: মহারাষ্ট্রের আস্থা ভোটের ফয়সালা হয়ে গেল শনিবার। এ দিন বিধানসভায় আস্থা ভোটে সরকার পক্ষে ভোট পড়ে ১৬৯টি।

গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীপদে শপথ নেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। কংগ্রেস-এনসিপি এবং শিবসেনা জোটের মনোনীত হিসাবেই তিনি মুখ্যমন্ত্রীপদে শপথ নিয়েছিলেন। রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারি বিধানসভার শক্তিপরীক্ষার জন্য সময়সীমা বেঁধে দিয়ে ঘোষণা করেছিলেন, আগামী মঙ্গলবারের মধ্যেই আস্থা ভোটের আয়োজন করতে হবে। তবে হাতে সময় থাকতেই এ দিন আস্থা ভোটে যায় জোট সরকার।

এমনিতে ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় সরকার গঠনের জন্য প্রয়োজন ১৪৫ জন বিধায়কের সমর্থন। এ বারের বিধানসভা ভোটে বিজেপি, শিবসেনা, এনসিপি এবং কংগ্রেসের দখলে যায় যথাক্রমে ১০৫, ৫৬, ৫৪ এবং ৪৪টি আসন। সেই হিসাবে কংগ্রেস-এনসিপি-শিবসেনার সম্মিলিত বিধায়ক সংখ্যা ১৫৪। তবে নির্দল-সহ অন্যান্যরা জোট সরকারকে সমর্থন করার আস্থা ভোটে ১৬৯ জন বিধায়কের সমর্থন পেয়ে যান উদ্ধব।

অন্য দিকে এ দিন ভোটগ্রহণের ঠিক আগেই প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিসের নেতৃত্বে বিজেপি সদস্যরা নাটকীয় ঘটনাক্রমের মাধ্যমে ওয়াকআউট করেন। অস্থায়ী অধ্যক্ষ হিসাবে এনসিপির দিলীপ ওয়ালসে পাতিলের নির্বাচনের বিরুদ্ধে বিজেপি প্রতিবাদ জানায়। বিজেপির কালিদাস কলম্বকারকে প্রো-টেম স্পিকার থেকে সরানো হয়। আগামী রবিবার স্থায়ী অধ্যাক্ষ নির্বাচিত হবেন।

তবে ভোটের আগে শিবসেনা নেতা সঞ্জয় রাউত দাবি করেছিলেন, তাঁদের পক্ষে অন্তত ১৭০টি ভোট থাকবেই। অন্যান্য অনেক দলের বিধায়কই সরকারের পক্ষেই ভোট দেবে। সিপিএম এবং আর এক বামপন্থী দল পেজেন্টস অ্যান্ড ওয়ার্কার্স পার্টির বিধায়করাও উদ্ধবের পক্ষেই ভোট দেবেন। আস্থা ভোটের ফলাফলে প্রায় মিলেই গেল তাঁর আগাম অনুমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.