উদ্ধব ঠাকরে। ফাইল ছবি

মুম্বই: দলীয় সাংসদদের দাবি মেনে নিচ্ছে উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন শিবসেনা। ১৮ জুলাইয়ের রাষ্ট্রপতি নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থন করবে বলে সূত্রের খবর। বিজেপির সমর্থনে সেনা শিবির লন্ডভন্ড করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হয়েছেন একনাথ শিন্ডে। তার পরে রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখেও উদ্ধব শিবিরের এই সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

গত মাসে সেনা-বিদ্রোহের আবহে শিন্ডে গোষ্ঠী দাবি করেছিল, কংগ্রেস এবং এনসিপি-র সঙ্গে জোট ছেড়ে বিজেপি-র হাত ধরুন উদ্ধব। তবে সে সময় তিনি এই দাবি প্রত্যাখান করেছিলেন। যার চরম ফলের মুখোমুখি হতে হয় কয়েক দিনের মধ্যেই। সম্ভবত, ওই ভুলের পুনরাবৃত্তি চাইছে না উদ্ধব শিবির।

ঘটনায় প্রকাশ, রাষ্ট্রপতি নির্বাচনে দলের রণকৌশল ঠিক করতে সোমবার দলের সাংসদদের নিয়ে বৈঠকে বসেন উদ্ধব। সূত্রের দাবি, ওই বৈঠকে অধিকাংশ সাংসদ নাকি এনডিএ-র রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের পক্ষে মত দিয়েছেন। তাঁদের যুক্তি, আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি বিজেপির প্রার্থী। সেই জায়গায় মহারাষ্ট্রে বিপুল সংখ্যক জনজাতি সম্প্রদায়ের মানুষ বসবাস করেন। মহারাষ্ট্রের জনসংখ্যার প্রায় ১০ শতাংশ তপশিলি উপজাতি।

শিবসেনার সাংসদ সংখ্যা ২২। ওই বৈঠকে ছিলেন তাঁদের মধ্যে ১৬ জন। তাঁদের যুক্তি, দ্রৌপদীকে জেতানোর মতো ভোটসংখ্যা রয়েছে বিজেপির। ফলে দ্রৌপদীই হতে চলেছেন দেশের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি। সূত্রের খবর, শেষমেশ সাংসদদের মন রাখতে দ্রৌপদীকে সমর্থনের মত দেন উদ্ধব।

ও দিকে, বিরোধীরা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকে প্রার্থী করেছে। সেই জোটে ছিলেন উদ্ধবও। কিন্তু চলমান রাজনৈতিক ডামাডোলে বিরোধী প্রার্থী শিবসেনা সাংসদদের ভোট থেকে বঞ্চিত হতে চলেছেন বলেই ধরে নেওয়া যায়!

আরও পড়তে পারেন:

সকলের তথ্য দেখতে চায় সিবিআই, ৪৩ হাজার প্রাথমিক শিক্ষককে নথি জমা দেওয়ার নির্দেশ প্রাথমিক শিক্ষা পর্ষদের

শ্মশান দুর্নীতিতে গ্রেফতার কাঁথির প্রাক্তন পুরপ্রধান সৌমেন্দু অধিকারীর গাড়িচালক

সিংহের মুখের প্রকৃতি বদল! নতুন সংসদ ভবনে অশোক স্তম্ভের অবমাননা নিয়ে মোদী সরকারকে নিশানা তৃণমূলের

নতুন শিল্প নগরী, আইটি হাব! পাহাড়ের উন্নয়নে একগুচ্ছ প্রকল্প ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

দিল্লিতে ২৮০, মুম্বইয়ে ২৩৫, কিন্তু কলকাতায় ৪৯৮!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন