উদ্ধব ঠাকরে। ফাইল ছবি

মুম্বই: একনাথ শিন্ডে বিদ্রোহী হতেই এক বার নয়, দু’বার মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে চেয়েছিলেন উদ্ধব ঠাকরে। এর মধ্যে যে দিন একনাথ শিন্ডে বিদ্রোহ ঘোষণা করে গুজরাত চলে যান, সে দিনই পদত্যাগ করতে চেয়েছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। এমনটাই জানাচ্ছে শিবসেনার সূত্র। তাদের দাবি, এই দু’বারই উদ্ধবকে মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে আটকান এক জন। তিনি শরদ পওয়ার।

উদ্ধবের দলের সূত্র জানাচ্ছে, গত ২১ জুন একনাথ শিন্ডে-সহ ২১ জন বিধায়ক বিদ্রোহ ঘোষণা করে সুরত চলে যান। সে দিনই মুখ্যমন্ত্রিত্ব ছাড়তে চান শিবসেনা প্রধান। শুধু তা-ই নয়, ফেসবুক লাইভ করে সেই ঘোষণা করার প্রস্তুতিও নিয়ে ফেলেছিলেন। কারণ, উদ্ধব নাকি বুঝেই গিয়েছিলেন ২১ নয়, শিন্ডের হাত ধরে ‘বিদ্রোহী’ বিধায়কদের সংখ্যা আরও বাড়বে।

সে দিন উদ্ধবকে আটকেছিলেন মহা বিকাশ অগাড়ি জোটের ‘প্রবীণ’ নেতা পাওয়ার। কিন্তু পরের দিন আবারও ইস্তফা দিতে চান উদ্ধব। এমনকি, নিজের বিদায়মঞ্চও প্রস্তুত করছিলেন, বিধায়কদের সঙ্গে বৈঠক করে সে সব চূড়ান্ত করেন। আবারও সেই প্রবীণ নেতার কথায় সিদ্ধান্ত থেকে সরে আসেন বালাসাহেব-পুত্র।

উদ্ধবের ঘনিষ্ঠ মহলের একটি সূত্র বলছে, পওয়ার নাকি ঠাকরেকে পরামর্শ দেন, এ ভাবে সরে না গিয়ে পরিস্থিতির মোকাবিলা করুন তিনি। এর পরেই সিদ্ধান্ত বদলান উদ্ধব। যদিও পরিবর্তিত পরিস্থিতিতে উদ্ধব সরকারের পতন সময়ের অপেক্ষা বলে মনে করছে রাজনৈতিক মহলের একটি বড়ো অংশ।

আরও পড়তে পারেন

টেক্সাসে একটি ট্রাক থেকে উদ্ধার ৪২ জনের মরদেহ, সকলেই অভিবাসী

রাজস্থানে ফের গহলৌত বনাম পাইলট দ্বন্দ্ব!

ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগ, সত্যসন্ধানী সংবাদ মাধ্যমের প্রতিষ্ঠাতা গ্রেফতার

শর্তসাপেক্ষে জামিন পেলেন রোদ্দূর রায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন