Aadhaar card
আধার। প্রতীকী ছবি

নয়াদিল্লি: আইন পাস হয়েছিল প্রায় দু’বছর আগে। আধার আইনের লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য বিচার সংক্রান্ত অফিসার নিয়োগ এবং ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা আরোপ করতে ইউনিক আইডেনটিফিকেশন অব ইন্ডিয়া-কে (UIDAI) অনুমতি দিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার (২ নভেম্বর) কেন্দ্রের তরফে ইউআইডিএআই (জরিমানার বিচার) বিধি, ২০২১ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। এর অধীনে ইউআইডিএআই আইন বা ইউআইডিএআই-এর নির্দেশাবলি মেনে চলতে ব্যর্থ হলে আধার ইকোসিস্টেমের আওতায় থাকা কারও বিরুদ্ধে অভিযোগ জানানো যেতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউআইডিএআই-এর নিযুক্ত অ্যাডজুডিকেটিং (ন্যায়নির্ণয় করা) অফিসার এ ধরনের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এ ধরনের সংস্থাগুলির উপর ১ কোটি টাকা পর্যন্ত জরিমানা আরোপ করতে পারেন। একজন অ্যাডজুডিকেটিং অফিসার ভারত সরকারের যুগ্মসচিব পদমর্যাদার নীচে থাকবেন না। তাঁর ন্যূনতম ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। এ ছাড়া কমপক্ষে তিন বছরের আইন, ম্যানেজমেন্ট, তথ্যপ্রযুক্তি ও বাণিজ্য- যে কোনো বিষয়ে প্রাসঙ্গিক অভিজ্ঞতা থাকতে হবে।

নিয়মানুযায়ী, কর্তৃপক্ষের পক্ষ থেকে অ্যাডজুডিকেটিং অফিসার সামনে মামলা উপস্থাপনের জন্য ইউআইডিএআই নিজের একজন আধিকারিককে উপস্থাপনাকারী অফিসার হিসাবে মনোনীত করতে পারে। জরিমানা নির্ধারণের আগে, আইন লঙ্ঘনে অভিযুক্ত ব্যক্তি বা সংস্থাকে একটি নোটিশ জারি করবেন অ্যাডজুডিকেটিং অফিসার। এর জন্য কারণ দর্শানোর প্রয়োজন হবে। কেন তাঁর বা তাদের বিরুদ্ধে জরিমানা আরোপ করা হবে না, সে বিষয়েই জবাব দিতে হবে অভিযুক্তকে। সাক্ষ্য দেওয়ার জন্য মামলার তথ্য ও পরিস্থিতির সঙ্গে পরিচিত যে কোনো ব্যক্তিকে তলব করার এবং আইন প্রয়োগ করার ক্ষমতা থাকবে অ্যাডজুডিকেটিং অফিসারের।

অভিযোগ প্রমাণিত হলে ১ টাকা পর্যন্ত জরিমানা। অ্যাডজুকেটিং অফিসার জরিমানা করার পর সেই টাকা ইউআইডিএআই-এর তহবিলে জমা করতে হবে। নিয়মানুযায়ী, যদি টাকা জমা না করা হয়, তবে সেটা ভূমি রাজস্বের বকেয়া হিসাবে আদায় করা যেতে পারে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

পরিবেশবান্ধব বাজিতে সায় দিল কলকাতা হাইকোর্ট

মুনাফা রিপোর্ট পেশ করতেই এক ঝটকায় রেকর্ড উচ্চতায় এসবিআই-এর শেয়ার

কাল অবেলায় খুলবে শেয়ার বাজার, হাতছানি দিচ্ছে লক্ষ্মীলাভের বড়ো সুযোগ

শেক্সপিয়র সরণির বহুতলে বৃদ্ধা খুনে ডানকুনিতে ধৃত প্রাক্তন গাড়িচালক

৫ দিনের বিদেশ সফর সেরে দিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন