Masked Aadhaar

ওয়েবডেস্ক: আধার আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া (ইউআইডিএআই) আধার নিরাপদ করার জন্য ‘মাস্কেড আধার’ নামে একটি নতুন পদ্ধতি চালু করেছে। ‘মাস্কেড আধার’ একটি বিকল্প পদ্ধতি যা একজন ব্যক্তির ডাউনলোড করা বা ই-আধারের ১২টি সংখ্যা পরিচয়কে একটি আবরণে ডাকতে সাহায্য করতে পারে। অর্থাৎ, কোনো কাজের তাগিদে যদি আপনার আধার নম্বরের প্রয়োজন হয়, তা হলে সেই নম্বরগুলিকে আংশিক ঢেকে রেখেই আপনি নিজের কাজ সারতে পারবেন অনায়াসে। যাঁর সামনে আপনি এই কাজটি করছেন, তাঁর কাছে অদৃশ্যই থেকে যাবে বেশ কয়েকটি সংখ্যা। এ ভাবেই আধার নম্বরে মুখোয পরিয়ে দেওয়ার নতুন পদ্ধতির নাম ‘মাস্কেড আধার’।

এ কথা অনেকেরই জানা, ই-আধার ইউআইডিএআই-এর ডিজিট্যাল স্বাক্ষরিত একটি বৈদ্যুতিন প্রতিলিপি। আধার নিয়মানুযায়ী, বৈদ্যুতিন মাধ্যমে যে কোনো সরকারি বা বেসরকারি পরিষেবা নেওয়ার জন্য এই ই-আধার সম্পূর্ণ বৈধ। যে কারণে, ইউআইডিএআই-এর ওয়েবসাইট থেকে ই-আধার ডাউনলোড করা যেতে পারে https://uidai.gov.in/ অথবা https://eaadhaar.uidai.gov.in-এ গিয়ে।

মুখে মাস্ক, হাতে ফুলঝুরি! দূষণের দিল্লিতে অদ্ভুত দীপাবলি

নতুন ‘মাস্কেড আধার’ বৈশিষ্ট্যটি অনুযায়ী ১২ সংখ্যার আধারের মাত্র শেষের ৪টিই দেখা যাবে। কিন্তু কিউআর কোড-সহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়গুলি সঠিক ভাবেই দেখা যাবে। এই পদ্ধতি পাওয়ার জন্য উপরোক্ত ওয়েবসাইট থেকে ‘মাস্কেড আধার’  ডাউনলোড করতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here