aadhaar

ওয়েবডেস্ক: বিরোধীদের দাবি, আধার নিয়ে সরকারের কড়াকড়িতে নিরাপত্তা বলে আর কিছু থাকছে না জনতার। বজ্র আঁটুনিকে ফসকা গেরোয় পরিণত করে ফাঁস হয়ে যাচ্ছে দেশবাসীর ব্যক্তিগত তথ্য। এই খবর নিয়ে তুলকালাম পরিস্থিতি তৈরি হতেই সরকারের তরফ থেকে আধারের তথ্য সুরক্ষিত রাখার জন্য নেওয়া হচ্ছে হরেক ব্যবস্থা। যার মধ্যে এমআধার অ্যাপ এবং ১৬ ডিজিটের ভার্চুয়াল আইডেন্টিটির কথা জানা গিয়েছে আগেই। আর এ বার, জনতার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে আধার কার্ডে যোগ হতে চলল ফেস অথেন্টিকেশনের ব্যবস্থা।

কী এই ফেস অথেন্টিকেশন?

ইউআইডিএআই বা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার তরফে জানা গিয়েছে যে এ বার থেকে আধারের বায়োমেট্রিক তথ্যে ব্যক্তির মুখমণ্ডলের ছবিও শামিল হবে। অর্থাৎ, চোখের মণি এবং আঙুলের ছাপের পাশাপাশি মুখমণ্ডলের ছাপও সংযোজিত হবে কার্ডে।

আরও পড়ুন: ভুল সংশোধন থেকে বায়োমেট্রিক তথ্য লক করে রাখা, নিজেই করুন এমআধার অ্যাপে

ইউআইডিএআই আরও জানিয়েছে যে, এই সুবিধা এত দিন পর্যন্ত উপলব্ধ না থাকলেও চলতি বছরের পয়লা জুলাই থেকেই দেশের সব আধার কেন্দ্রের মেশিন অর্থাৎ ল্যাপটপ বা ডেস্কটপের সঙ্গে এই প্রযুক্তি সংযোজিত হবে। যার মাধ্যমে ছবি তোলার সময়েই যাবতীয় রেখা-সহ মুখমণ্ডলের ছাপ উঠে আসবে আধার কার্ডে।

এ বার স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসে- তা হলে কি আধার কার্ড নতুন করে আপডেট করাতে হবে?

ইউআইডিএআই আশ্বস্ত করে জানিয়েছে, তার প্রয়োজন হবে না। যাঁদের চোখের মণি বা আঙুলের ছাপ উঠবে না, অথবা পরে কোথাও অথেন্টিকেশনের সময় ছাপ মিলবে না, শুধু তাঁদেরই নতুন করে ফেস অথেন্টিকেশনের প্রয়োজন পড়বে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here