আয়করে কতটা ছাড় মিলতে পারে এ বারের বাজেটে?

0
Income Tax

ওয়েবডেস্ক: ২০২০-২১ অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটে আয়করদাতাদের জন্য সুখবর শোনাতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। অর্থমন্ত্রকের ইঙ্গিতে আয়করের পর্যায় পরিবর্তনের জেরে কর হ্রাস করা নিয়ে প্রত্যাশা ক্রমশ বাড়ছে।

সম্ভাব্য নতুন কর প্রস্তাবটিতে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনো কর থাকবে না বলেই প্রত্যাশা করা হচ্ছে বিভিন্ন মহল থেকে।

অন্য দিকে ৫,০০,০০১ থেকে ১০,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের জন্য ১০% এবং ১০,০০,০০১ টাকা থেকে থেকে শুরু করে ২০,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের জন্য করের হার ২০% হবে বলে আশা করা হচ্ছে। স্বাভাবিক ভাবেই এ ভাবে এগোলে ২০ লক্ষেরও বেশি আয়ের জন্য করের হার হওয়ার কথা ৩০%।

শিল্প সংস্থাগুলির সংগঠন কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) কেন্দ্রকে এ ধরনের প্রস্তাব দিয়েছে বলে সূত্রের খবর।

এর আগের কেন্দ্রীয় বাজেটের ঘোষণা অনুযায়ী, আড়াই লক্ষ টাকা পর্যন্ত মোট আয়ের একক ব্যক্তিরা করের আওতায় পড়তেন না।

আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ হতে চলেছে। বিস্তারিত পড়ুন এখানে ক্লিক করে

২০১৯-২০ অর্থবর্ষের বাজেটে ৬০ বছরের কম বয়সিদের ক্ষেত্রে ২,৫০,০০১ থেকে ৫,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের জন্য কর নির্ধারিত হয় ৫% এবং ৫,০০,০০১ টাকা থেকে ১০,০০,০০০ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে কর দিতে হয় ১২,৫০০ টাকা এবং পাঁচ লক্ষের বেশি আয়ের ২০% অতিরিক্ত। যেখানে ১০ লক্ষাধিকের বেশি আয়ের একজন ব্যক্তিকে ১,১২,৫০০০ টাকা এবং ১০ লক্ষের বেশি আয়ের উপর ৩০% হারে কর দিতে হয়।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন