Homeখবরদেশকেন্দ্রীয় বাজেট ২০২৪: করদাতাদের কী ধরনের স্বস্তি দিতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

কেন্দ্রীয় বাজেট ২০২৪: করদাতাদের কী ধরনের স্বস্তি দিতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

প্রকাশিত

চলতি জুলাই মাসের ২২ তারিখে শুরু কেন্দ্রের বাজেট অধিবেশন। ২৩ জুলাই ২০২৪ – ২৫ আর্থিক বছরের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এ বছরের শুরু থেকেই করদাতারা আয়করের ব্যাপারে কিছুটা স্বস্তি ও ছাড়ের আশা করছেন।

অন্তর্বর্তী বাজেটে আমদানি শুল্ক-সহ প্রত্যক্ষ ও পরোক্ষ, উভয় করের জন্য একই করের হার বজায় রাখার প্রস্তাব করায় অন্তর্বর্তী বাজেটে হতাশ হয়েছিলেন করদাতারা। লোকসভা ভোটের আগে ওই অন্তর্বর্তী বাজেটে মূলধন লাভ কাঠামোর উপর স্থিতাবস্থা বজায় রেখেছিলেন অর্থমন্ত্রী। কোনো পরিবর্তন প্রবর্তন না করার সিদ্ধান্ত নেন তিনি। তার পরে একটি সাক্ষাৎকারে তিনি বলেছিলেন যে অন্তর্বর্তীকালীন বাজেট ২০২৪ – এ আয়কর ছাড় বা ট্যাক্স স্ল্যাবগুলির সংশোধনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় ছিল না।

বিশেষজ্ঞদের মতে, ভারতের দ্রুত অর্থনৈতিক বৃদ্ধি সত্ত্বেও, বিশাল মধ্যবিত্ত গোষ্ঠীর মধ্যে মাথাপিছু আয়ের বৃদ্ধি, যা প্রধানত বেতনভোগী ব্যক্তিদের সমন্বয়ে গঠিত, ধীর গতিতে হয়েছে। এই বৈষম্য ব্যক্তিগত খরচে মন্থরতা সৃষ্টি করেছে, যা অর্থনৈতিক বৃদ্ধির জন্য অপরিহার্য। তারই নিরিখে বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে বেতনভোগী করদাতাদের কর ছাড়ের সুবিধা দিয়ে ব্যয় বৃদ্ধিকে উদ্দীপিত করা যেতে পারে। এর ফলে শেষ পর্যন্ত খরচ বাড়ানো যেতে পারে। অর্থ মন্ত্রকের সূত্রগুলি ইঙ্গিত দিয়েছে যে সরকার বাজেট উপস্থাপনের ঠিক আগে প্রত্যাশিত একটি চূড়ান্ত সিদ্ধান্তের মাধ্যমে কর ছাড় ব্যবস্থা নিয়ে চিন্তাভাবনা করছে। ভারতে জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় সরকারকে এই কর ছাড়ের ব্যবস্থাগুলি নিয়ে বিবেচনা করার দিকে ঠেলে দিচ্ছে।

ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আসন্ন বাজেটে কর ছাড় দিয়ে মধ্যবিত্তকে বড় ধরনের স্বস্তি দিতে পারেন। প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন নতুন সরকার আসন্ন বাজেটে খরচ বাড়ানোর জন্য ৫০ হাজার কোটি টাকার (৬ বিলিয়ন ডলার) মূল্যের ব্যবস্থা বিবেচনা করছে। সম্ভাব্য এই সব ব্যবস্থার মধ্যে কম উপার্জনকারীদের জন্য করের হার কমানোও অন্তর্ভুক্ত থাকতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ মন্ত্রকের কর্মকর্তারা সেইসব করদাতাদের জন্য কর কমানোর কথা বিবেচনা করছেন, যাঁদের খরচের পরিমাণ বেশি। অর্থাৎ যাঁদের বার্ষিক আয় ৫ থেকে ১০ লাখ টাকার মধ্যে তাঁদের ট্যাক্স সুবিধা দেওয়া যেতে পারে এ বারের বাজেটে। বর্তমানে, এই আয় বন্ধনীতে ৬ থেকে ২০ শতাংশ হারে আয়কর ধার্য করা হয়। বাজেটে এই সব হার কিছুটা কমানো যেতে পারে।শুধু তাই নয়, ব্লুমবার্গের রিপোর্টে এটাও দাবি করা হয়েছে যে কেন্দ্রীয় সরকারের তরফে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জুলাইয়ে পেশ করা পূর্ণাঙ্গ বাজেটে একটি নতুন ট্যাক্স স্ল্যাবও ঘোষণা করতে পারেন। নতুন ট্যাক্স স্ল্যাব মধ্যবিত্তের দিকেও নজর দিতে চলেছে। সামগ্রিকভাবে বলা যায়, অনুমান ও দাবি সঠিক প্রমাণিত হলে আসন্ন বাজেট মধ্যবিত্তের জন্য ঐতিহাসিক পরিবর্তন হিসেবে প্রমাণিত হতে পারে।

আরও পড়ুন: কেন্দ্রীয় বাজেট পেশ ২৩ জুলাই, কোন বিষয়গুলিতে জোর দিতে চলেছে মোদী সরকার

সাম্প্রতিকতম

যে কোনো সময় হাবিজাবি খেতেই বেশি অভ্যস্ত ভারতীয়রা, চাঞ্চল্যকর তথ্য অনলাইন ফুড প্ল্যাটফর্মের সমীক্ষায়

মৌ বসু নিয়ম মেনে প্রাতরাশ, মধ্যাহ্নভোজন বা রাতের খাবার খেতে আর অভ্যস্ত নয়। অধিকাংশ ভারতীয়।...

কোটা সংস্কার আন্দোলনে সংঘর্ষ অব্যাহত বাংলাদেশে, ১৯ জনের মৃত্যু, ইন্টারনেট বন্ধের অভিযোগ

ঢাকা: বাংলাদেশে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে এখনও পর্যন্ত ১৯ জনের মৃত্যু হয়েছে। পুলিশের গুলিতে...

আর্থরাইটিসের ব্যথা কমাতে কোন মাছ খাবেন, গবেষণা কী বলছে

মৌ বসু ইলিশ, চিংড়ি, তোপসের মতো দামি মাছ না হলেও পুষ্টিতে ভরপুর পুঁটিমাছ। ছোট্ট এই...

অচেনা গোয়াকে চেনাতে গোয়া পর্যটনের উদ্যোগ ‘গোয়া বেয়ন্ড বিচেস’

খবর অনলাইন ডেস্ক: গোয়া বললেই আমরা বুঝি সমুদ্রসৈকত। আরব সাগরের তীরে গোয়া। সুতরাং সেখানে...

আরও পড়ুন

উত্তরপ্রদেশে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ডিব্রুগড় এক্সপ্রেসের ১০-১২টি কামরা লাইনচ্যুত, মৃত ৪

উত্তরপ্রদেশের গোন্ডা জেলায় ডিব্রুগড় এক্সপ্রেসের ১০-১২টি কামরা লাইনচ্যুত হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটেছে। দুর্ঘটনায় একাধিক প্রাণহানি ও আহতের খবর পাওয়া গেছে।

কুরিয়ার জালিয়াতিতে খোয়া গিয়েছিল ১৮ লক্ষ! পুলিশি তৎপরতায় ২০ দিনের মধ্যে টাকা ফেরত

কুরিয়ার কেলেঙ্কারির ফাঁদে পড়ে ১৮ লক্ষ টাকা খুইয়েছিলেন এক ব্যক্তি। পুলিশি তৎপরতায় সেই টাকা...

কুরিয়ার জালিয়াতি ক্রমশ বাড়ছে, আপনি কী ভাবে সতর্ক থাকবেন

কুরিয়ার জালিয়াতি নিয়ে উদ্বেগ ক্রমশ বেড়েই চলেছে। প্রতারকরা সাধারণ মানুষকে ফাঁদে ফেলতে নিত্যনতুন কৌশল...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস