সারা দেশে স্কুল খোলার পর্যালোচনা বৈঠকে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

0

নয়াদিল্লি: সারা দেশে স্কুল খোলার পরিস্থিতি পর্যালোচনা এবং স্কুলের শিক্ষক ও অশিক্ষককর্মীদের টিকাকরণের রোডম্যাপ নিয়ে বুধবার শিক্ষামন্ত্রকের শীর্ষকর্তাদের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

গত ২০২০ সালের মার্চ মাসে করোনাভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার শুরুতেই সারা দেশে বন্ধ হয়ে যায় স্কুল। মাঝে একাধিক বার সাময়িক ভাবে কয়েকটি রাজ্যে স্কুল খুললেও তা স্থায়ী হয়নি।

কোভিড পরিস্থিতি বিবেচনা করে গত অক্টোবরে রাজ্যগুলিকে স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দিয়েছিল কেন্দ্র। বেশ কিছু রাজ্য উঁচু ক্লাসের পড়ুয়াদের জন্য স্কুল খুললেও চলতি বছরের এপ্রিলে তা ফের বন্ধ হয়ে যায়। করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যাওয়ায় স্কুল বন্ধের সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট রাজ্য সরকার।

শিক্ষক এবং অশিক্ষককর্মীদের টিকাকরণ

তবে পরিস্থিতিতে ফের কিছুটা ইতিবাচক ইঙ্গিত দেখা দিতে বেশ কিছু রাজ্য আবার স্কুল খুলেছে। যদিও স্কুলের শিক্ষক এবং অশিক্ষককর্মীদের টিকাকরণ নিয়েও যথেষ্ট উদ্বেগ রয়ে গিয়েছে এখনও।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের এক টুইটে বলা হয়েছে, মন্ত্রকের শীর্ষকর্তাদের নিয়ে এ ব্যাপারে একটি বৈঠক করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। ওই বৈঠকে সেপ্টেম্বর মাসের মধ্যে শিক্ষক এবং অশিক্ষককর্মীদের টিকাকরণ সম্পূর্ণ করার একটি রোডম্যাপ নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেছেন, সারা দেশে স্কুল খোলার যোগ্য পরিবেশ তৈরি করতে শিক্ষক এবং অশিক্ষককর্মীদের টিকাকরণ নিশ্চিত করা উচিত।

বাংলায় কবে স্কুল খুলবে?

এ দিকে পশ্চিমবঙ্গ সরকারও জানিয়েছে, পুজোর পর স্কুল খোলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,”পুজোর পর স্কুল খুলব। তৃতীয় ঢেউ বিপজ্জনক না হলে স্যানিটাইজ করে খোলা হবে। সবটাই পরিস্থিতির উপর নির্ভর করছে”।

তিনি বলেন, “আমরা চাই পড়ুয়ারা স্কুলে যাক। কিন্তু আগাম পরিকল্পনা করতে হবে। পুজো এসে গিয়েছে। কাজেই পুজোর ছুটি- ভাইফোঁটা, দেওয়ালির পর পরিস্থিতি ঠিক থাকলে স্কুল খুলব”।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ইডি-র তলবে দিল্লি যাচ্ছেন না ‘দুই শিশুর মা’ রুজিরা

অবৈধ ভাবে ভারতে প্রবেশ, ৩ বাংলাদেশির সাজা ঘোষণা করল শিলিগুড়ি আদালত

নারদ মামলায় নয়া মোড়! চার্জশিট পেশ করল ইডি, নাম ফিরহাদ-সুব্রত-মদন-শোভন-সহ ৫ জনের

কলকাতা টেলিফোন ভবনে ঢুকতে বাধা! ধরনায় মেধা পাটকর-সহ কয়েকশো কর্মী

উত্তরবঙ্গের উন্নয়নে ‘রুট ম্যাপ’ তৈরি করে বৈঠকে বসল বিজেপি

লক্ষ্মীর ভাণ্ডারের অ্যাকাউন্ট খোলার জন্য বাড়ছে ব্যাঙ্কের সময়সীমা, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন