জাতীয় দলগুলির সংগ্রহ: ১৫,০৭৭.৯৭ কোটি টাকা

মেয়াদ: ২০০৪-০৫ আর্থিক বছর থেকে ২০২০-২১।

উৎস: অজানা

নির্বাচন সংক্রান্ত পর্যবেক্ষণ সংস্থা অ্যাসোসিয়েশন অব ডেমোক্র্যাটিক রিফর্মস (ADR) এমনই তথ্য তুলে ধরেছে। বিশ্লেষক সংস্থা জানিয়েছে, ২০২০-২১ আর্থিক বছরে জাতীয় এবং আঞ্চলিক দলগুলির অজানা উৎস থেকে মোট আয় দাঁড়িয়েছে ৬৯০.৬৭ কোটি টাকা।

এই বিশ্লেষণের জন্য আটটি জাতীয় দল এবং ২৭টি আঞ্চলিক দলকে বেছে নিয়েছিল এডিআর। রাজনৈতিক দলগুলির হলফনামা অনুযায়ী, ২০২০-২১ সালে অজানা উৎস থেকে কংগ্রেসের আয় ১৭৮.৭৮২ কোটি, বিজেপি-র ১০০.৫০২ কোটি টাকা। আঞ্চলিক দলগুলির মধ্যে শীর্ষে রয়েছে ওয়াইএসআর-কংগ্রেস, ডিএমকে, বিজেডি, এমএনএস এবং আপ।

আটটি জাতীয় দল

জাতীয় দলগুলির মধ্যে রয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি), ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি), অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (এআইটিসি), কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মার্কসবাদী) (সিপিএম), জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি), বহুজন সমাজ পার্টি (বিএসপি), কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআই) এবং ন্যাশনাল পিপলস পার্টি (এনপিইপি)।

২৭টি আঞ্চলিক দল

আঞ্চলিক দলগুলোর মধ্যে রয়েছে আপ, অগপ, এআইএডিএমকে, ফরোয়ার্ড ব্লক, মিম, ইউডিএফ, বিজেডি, সিপিআই (এমএল) (এল), ডিএমডিকে, ডিএমকে, জিএফপি, জেডিএস, জেডিইউ, জেএমএম, কেসি-এম, এমএনএস, এনডিপিপি, এনপিএফ, পিএমকে, আরএলডি, এসএডি, এসডিএফ, শিবসেনা, এসকেএম, টিডিপি, টিআরএস এবং ওয়াইএসআর-কংগ্রেস।

আয়ের উৎস অজানা!

ভারতীয় নির্বাচন কমিশনে (ECI) দাখিল করা দলগুলির আয়কর রিটার্ন (ITR) এবং অনুদানের বিবৃতির ভিত্তিতে এই বিশ্লেষণ। তাতে দেখা গেছে, ২০০৪-০৫ এবং ২০২০-২১ অর্থবছরের মধ্যে জাতীয় দলগুলি অজানা উৎস থেকে ১৫,০৭৭.৯৭ কোটি টাকা সংগ্রহ করেছে।

এতে বলা হয়েছে, “২০২০-২১ অর্থবছরের জন্য আটটি জাতীয় রাজনৈতিক দল অজানা উৎস থেকে ৪২৬.৭৪ কোটি টাকা আয় ঘোষণা করেছে এবং ২৭টি আঞ্চলিক দল অজানা উৎস থেকে ২৬৩.৯২৮ কোটি টাকা আয়ের কথা জানিয়েছে”।

আরও পড়তে পারেন:

ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল ইউজিসি, রয়েছে কলকাতার দুই শিক্ষা প্রতিষ্ঠানও

সেপ্টেম্বরে ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন পুরো তালিকা

দিনভর জোর টানাপোড়েন, শেষবেলায় ইতিবাচক অবস্থানে থিতু হল সেনসেক্স, নিফটি

এ বার মাদ্রাসার নিয়োগেও দুর্নীতির অভিযোগ, উত্তরপত্র ফরেন্সিকে পাঠানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের

কংগ্রেস ছাড়লেন গুলাম নবি আজাদ, পরবর্তী লক্ষ্য কী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন