Mayawati and Mulayam singh yadav
এক মঞ্চে মায়াবতী-মুলায়ম-অখিলেশ

ওয়েবডেস্ক: শুক্রবার উত্তরপ্রদেশের মৈনপুরীতে এক সঙ্গে জনসভা করলেন রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতী এবং মুলায়ম সিং যাদব। একই মঞ্চে উপস্থিতি থেকে ওই কেন্দ্রের জোট প্রার্থী মুলায়ম সিং যাদবের হয়ে প্রচারও করলেন মায়াবতী। তিনি বলেন, মোদীর মতো ভন্ড নন মুলায়ম। তিনি প্রকৃত অর্থে সমাজের পিছিয়ে পড়া মানুষের কথা ভাবেন এবং কাজ করেন।

প্রায় ২৪ বছর আগে লখনউয়ের গেস্ট হাউসে সমাজবাদী পার্টি (সপা)-র কর্মীদের হাতে নিগৃহীত হয়েছিলেন মায়াবতী। তার পর থেকে সপার সঙ্গে তাঁর দল বহুজন সমাজ পার্টি (বসপা)-র সম্পর্ক সাপে-নেউলে। কিন্তু এ বারের লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশের বিজেপি-বিরোধিতার দাবিতে এক হয়েছে সপা-বসপা। যে কারণে মৈনপুরীর সপা প্রার্থী মুলায়মের হয়ে প্রচার করলেন মায়াবতী। ওই জনসভায় উপস্থিত ছিলেন অখিলেশ যাদবও।

এ দিনের সভায় তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতো মুলায়ম সিং যাদব ভন্ড দলিত নেতা নন। দেশের সামনে ভয়ঙ্কর ভবিষ্যতের কথা ভেবেই আমরা দীর্ঘদিন বাদে ঐক্যবদ্ধ হয়েছি। এই দীর্ঘ সময়ে মুলায়মজিরও অনেক পরিবর্তন হয়েছে। তিনি মানুষের জন্য, বিশেষ করে মেয়েদের জন্য একাধিক উন্নয়ন মূলক কাজ করেছেন”।

অন্য দিকে মায়বতীকেও সাদরে স্বাগত জানান মুলায়ম। তিনি দলীয় কর্মীদের নির্দেশ দেন, মায়াবতীর পায়ে হাত দিয়ে প্রণাম করতেও। তিনি বলেন, “মায়াবতীজিকে আমরা স্বাগত জানাচ্ছি। আমি চিরকাল তাঁকে শ্রদ্ধা করে এসেছি”।

স্বাভাবিক ভাবে দীর্ঘ ২৪ বছর বাদে উত্তরপ্রদেশের এই দুই প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তিত্বের নজিরবিহীন মিলন রাজ্য-রাজনীতিতে বড়োসড়ো প্রভাব ফেলতে পারে বলেই ধারণা করা হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here