আনলক ৪: নির্দেশিকা জারি করল কেন্দ্র

0
প্রতিনিধিত্বমূলক ছবি। সৌজন্যে এপি

নয়াদিল্লি: শনিবার ‘আনলক ৪’ (Unlock 4) গাইডলাইন প্রকাশ করল কেন্দ্রীয় সরকার। নতুন এই নির্দেশিকা কার্যকর থাকবে আগামী ১-৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

এর আগে গত ৩০ জুলাই আনলক ৩ গাইডলাইন জারি করা হয়। সে সময় নাইট কারফিউ প্রত্যাহার করে নেওয়া হয়। একই সঙ্গে কনটেনমেন্ট জোনের বাইরে জিম এবং যোগকেন্দ্রগুলি খোলার অনুমতি দেওয়া হয়। এ বারেও বেশ কয়েকটি নতুন ক্ষেত্রে ছাড় ঘোষণা করা হয়েছে।

নতুন কী কী ছাড়?

করোনাভাইরাস লকডাউন (Coronavirus lockdown) অতিক্রম করে ধাপে ধাপে লকডাউন পর্যায়ের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। এ দিন নতুন নির্দেশিকায় আরও বেশ কয়েকটি ক্ষেত্রে ছাড় দিয়েছে কেন্দ্র। বলা হয়েছে, ৭ সেপ্টেম্বরের পর থেকে ধাপে ধাপে মেট্রো পরিষেবা চালু করা যাবে।

কনটেনমেন্ট জোনগুলির বাইরে কোনো ভাবেই লকডাউন জারি করা যাবে না বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

সামাজিক, শিক্ষা সম্পর্কিত, বিনোদনমূলক, সাংস্কৃতিক, ধর্মীয় অথবা রাজনৈতিক জমায়েতের ক্ষেত্রে পুরো মাস জুড়ে আগের মতো কড়াকড়ি নিষেধাজ্ঞা জারি থাকবে না। ২১ সেপ্টেম্বর থেকে এই সমস্ত ক্ষেত্রে সর্বাধিক ১০০ জনকে নিয়ে অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেওয়া হবে।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ৫০ শতাংশ শিক্ষক এবং শিক্ষাকর্মীকে স্কুলে যোগ দেওয়ার অনুমতি দিতে পারবে। অনলাইন ক্লাস এবং টেলিফোনে পড়ুয়াদের পরামর্শ দেওয়া এবং অন্য়ান্য কাজের জন্য স্কুলে আসতে পারবেন।

স্কুল, কলেজ, সুইমিং পুল এবং ইন্ডোর প্রেক্ষাগৃহ বন্ধ থাকবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

খোলা আকাশের নীচে মঞ্চগুলি আগামী ২১ সেপ্টেম্বরের পর খোলা যাবে।

একই রইল কী কী?

আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কনটেনমেন্ট জোনগুলিতে কড়াকড়ি লকডাউন বজায় থাকবে।

স্কুল, কলেজ এবং অন্য়ান্য শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে।

অন্ত:রাজ্য এবং আন্ত:রাজ্য পণ্য এবং গণপরিবহণে কোনো বাধা থাকছে না।

১০ বছরের নীচে শিশু এবং ৬৫ বছরের ঊর্ধ্বে প্রবীণ ব্যক্তি, কো-মর্বিডিটি রয়েছে এমন ব্যক্তি, অন্ত:সত্ত্বা মহিলাদের বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। জরুরি দরকার অথবা চিকিৎসার জন্য ছাড়া তাঁদের বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে।

আরও পড়তে পারেন: লোকাল ট্রেন কবে থেকে চলবে? রাজ্যের সম্মতির পর বল কেন্দ্রের কোর্টে

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন