Connect with us

দেশ

কড়া নিরাপত্তায় শেষকৃত্য, ঠাকুরদা-ঠাকুরমার পাশেই চিরনিদ্রায় উন্নাওয়ের নির্যাতিতা

Unnao

উন্নাও: শনিবার দিল্লির সফদরজং হাসপাতালে তাঁর মৃত্যু হয়। ধর্ষণের অভিযোগ নিয়ে আদালতে যাওয়ার পথেই অভিযুক্তরা তাঁকে জীবন্ত জ্বালিয়ে দেয়। শরীরের বেশির ভাগটাই পুড়ে যাওয়া অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় জখম ২৩ বছর বয়সি নির্যাতিতাকে। রবিবার কড়া নিরাপত্তায় শেষকৃত্য সম্পন্ন হল তাঁর।

শেষকৃত্যকে সামনে রেখে গোটা এলাকা মুড়ে ফেলা হয় কড়া সুরক্ষা ব্যবস্থাপনায়। দগ্ধশরীরে টানা ৪৪ ঘণ্টা লড়াই করে মৃত নির্যাতিতাকে তাঁর নিজের গ্রামেই সমাধিস্থ করা হয়।

জানা গিয়েছে, তাঁকে নিজের পরিবারের অন্তর্গত একটি জমিতে সমাধিস্থ করা হয়েছে, যেখানে তাঁর ঠাকুরদা-ঠাকুরমার সমাধি (মাজার) অবস্থিত।

শেষকৃত্যের সময় বিপুলসংখ্যক স্থানীয় বাসিন্দা ও সরকারি আধিকারিকরা সেখানে উপস্থিত ছিলেন। সর্বশেষ স্তরের শেষকৃত্যের আগে গ্রামবাসীরা নির্যাতিতার আত্মার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সমাজবাদী পার্টির নেতৃত্ব-সহ স্বামী প্রসাদ মৌর্য এবং কমলরানি বরুণের মতো উত্তরপ্রদেশের মন্ত্রীরাও ওই শেষকৃত্যে উপস্থিত ছিলেন। মৌর্য বলেন, “সরকার ব্যথিত পরিবারের সঙ্গে রয়েছে”।

কমলরানি বরুণ বলেন, “বেটি পড়াও, বেটি বাঁচাও’র স্লোগান অর্থবহ। আমরা শোকের মুহূর্তে আহত পরিবারের সঙ্গে দাঁড়িয়েছি এবং আসামিরা যে কঠোর শাস্তি পাবে, তা নিশ্চিত করব”।

অন্য দিকে সমাজবাদী পার্টি নেতা সুনীল সিং সাজন বলেন, “রাজ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতির উল্লেখযোগ্যভাবে অবনতি হয়েছে। আজ, মেয়েরা সুরক্ষিত বোধ করছে না এবং তাদের এফআইআরগুলিও নিবন্ধভুক্ত করা হচ্ছে না। যোগী আদিত্যনাথকে অবশ্যই সরকার থেকে পদত্যাগ করতে হবে”।

দেশ

কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী করোনা পজিটিভ

এই নিয়ে মোদী-মন্ত্রিসভার পঞ্চম কোনো সদস্য করোনা পজিটিভ হলেন।

নিজেই টুইট করে জানালেন আয়ুষমন্ত্রী।

ওয়েবডেস্ক: বুধবার করোনাভাইরাস (Coronavirus) পজিটিভ রিপোর্ট এল কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী শ্রীপদ নায়েকের (Shripad Naik)। এই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিসভার পঞ্চম কোনো সদস্য কোভিড-১৯ (Covid-19)-এ আক্রান্ত হলেন।

নিজের নমুনা পরীক্ষার রিপোর্ট উল্লেখ করে আয়ুষমন্ত্রী টুইটারে লিখেছেন, “আমি আজ কোভিড -১৯ পরীক্ষা করিয়েছি এবং তা পজিটিভ হয়েছে। আমার কোনো উপসর্গ ছিল না। আমার শারীরিক পরিস্থিতি স্বাভাবিক থাকায় বাড়িতেই আইসোলেশনে রয়েছি। গত কয়েকদিনে যাঁরা আমার সংস্পর্শে এসেছিলেন, তাঁদেরও পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে এবং প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করুন”।

[কেন্দ্রীয় মন্ত্রীর টুইটার থেকে]

আয়ুশমন্ত্রীর আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার পাঁচ সদস্য কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। সেই তালিকায় রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, জলসম্পদ প্রতিমন্ত্রী অর্জুন মেঘওয়াল এবং কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরি

প্রসঙ্গত, গত এপ্রিল মাসে শ্রীপদ নায়েক আয়ুর্বেদ চিকিৎসায় করোনা নিরাময়ের বিষয়ে আশ্বাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, আয়ুর্বেদে কিছু সূত্রের বৈজ্ঞানিক বৈধতা একবার স্বীকৃত হয়ে গেলে দেশ আয়ুর্বেদের মাধ্যমে কোভিড -১৯ রোগীর চিকিৎসার প্রস্তুতি শুরু করবে।

Continue Reading

দেশ

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

ওআইসি কাশ্মীর প্রশ্নে ভারতের বিরুদ্ধে না দাঁড়ানোয় পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি সৌদিকে সতর্ক করে দেন।

খবরঅনলাইন ডেস্ক : আর ঋণ নয়, আর তেলও নয় – পাকিস্তানকে (Pakistan) সাফ জানিয়ে দিল সৌদি আরব (Saudi Arabia)। এ ভাবেই কাশ্মীর প্রশ্নে দু’ দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ইতি ঘটল।

মূলত সৌদি আরবের নেতৃত্বাধীন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি, OIC) কাশ্মীর প্রশ্নে (Kashmir issue) ভারতের বিরুদ্ধে না দাঁড়ানোয় পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি সৌদিকে সতর্ক করে দেন। এমনকি ওআইসি ভেঙে দেওয়ারও হুমকি দিয়েছিলেন কুরেশি। তার পরেই পাকিস্তানের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল সৌদি আরব।   

সৌদি আরবকে ১ বিলিয়ন (১০০ কোটি) ডলার শোধও করার কথা ছিল পাকিস্তানের। ২০১৮-এর নভেম্বরে পাকিস্তানের জন্য সৌদি আরব ৬.২ বিলিয়ন (৬২০ কোটি) ডলারের প্যাকেজ ঘোষণা করে। এর মধ্যে ঋণের পরিমাণ ছিল ৩ বিলিয়ন (৩০০ কোটি) ডলার এবং ৩.২ বিলিয়ন (৩২০ কোটি) ডলার মূল্যের তেল ধারে দেওয়া। পাকিস্তানের দেয় ১ বিলিয়ন ডলার ওই ৬.২ বিলিয়ন ঋণেরই অঙ্গ।

গত বছর ফেব্রুয়ারিতে সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমন যখন পাকিস্তান সফরে আসেন তখন এ সংক্রান্ত চুক্তি সই হয়।

পাকিস্তান চেয়েছিল শুধুমাত্র কাশ্মীর নিয়ে আলোচনা করতে ওআইসি-র সভা ডাকা হোক। কিন্তু ভারতের সঙ্গে সম্পর্ক আরও দৃঢ় করার ব্যাপারে উদগ্রীব সৌদি পাকিস্তানের এই আবদারে কান দেয়নি। 

ওআইসি-র সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীদের যে কাউন্সিল আছে, কাশ্মীর প্রশ্নে সেই কাউন্সিলের বৈঠক  ডাকার ব্যাপারে গড়িমসি না করার জন্য গত সপ্তাহে ওআইসি-কে বলেছিলেন কুরেশি।

স্থানীয়্ সংবাদ মাধ্যমকে কুরেশি বলেন, “খুব বিনয় সহকারে ওআইসি-কে বলছি, আমাদের প্রত্যাশা                বিদেশমন্ত্রী কাউন্সিলের বৈঠক ডাকা হবে। যদি আপনারা বৈঠক ডাকতে না পারেন তা হলে আমি আমাদের প্রধানমন্ত্রী ইমরান খানকে বলব, কাশ্মীর প্রশ্নে এবং শোষিত কাশ্মীরিদের সমর্থনে আমাদের পাশে যে সব ইসলামি দেশ দাঁড়াতে ইচ্ছুক, সেই সব দেশকে নিয়ে আপনি বৈঠক ডাকুন।”

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কুরেশি বলেন, পাকিস্তান আর অপেক্ষা করতে পারছে না। ওআইসি বিদেশমন্ত্রী কাউন্সিলের বৈঠক ডাকতে ব্যর্থ হলে পাকিস্তান নিজেই ওআইসি-র বাইরেই আলাদা করে অধিবেশন ডাকতে প্রস্তুত বলে হুমকি দেন কুরেশি।

ওআইসি-র নেতৃত্বের প্রশ্নে সৌদির সঙ্গে বিরোধ রয়েছে তুরস্কের। তাই ওআইসি-র বিদেশমন্ত্রী কাউন্সিলের সভা ডাকার প্রশ্নে তারা পাকিস্তানের পাশে রয়েছে। কাশ্মীর প্রশ্নে ভারতের দিকে সৌদি। তারা মনে করে এটা ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এই প্রশ্নে ভারতের দিকে রয়েছে ইউএই (সংযুক্ত আরব আমিরশাহি), ওমান, উত্তর আফ্রিকা ও পশ্চিম এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশগুলি। এমনকি বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়াও তলে তলে ভারতের পাশে রয়েছে। এ ছাড়াও মধ্য এশিয়ার দেশগুলিও রয়েছে ভারতের পাশে।

ভারতের বিরুদ্ধে পাকিস্তানের গলাবাজির বিরোধিতা করতে গত মে মাসে ওআইসি-র একটি ভার্চুয়াল সভায় মলদ্বীপ একটি প্রস্তাব আনে। ওই প্রস্তাব সমর্থন করে সৌদি আরব এবং পাকিস্তানের এক সময়ের বন্ধু সংযুক্ত আরব আমিরশাহি। সূত্র মারফত জানা গিয়েছে, ওই সভায় ওমান বলে, আলোচ্য প্রসঙ্গটি ভারতের অভ্যন্তরীণ বিষয়।           

Continue Reading

দেশ

ছ’দিন পেরিয়ে গেল, হাপুড় ধর্ষণকাণ্ডে এখনও অধরা অভিযুক্ত

কাউকে গ্রেফতার না করা হলেও বুধবার এক অভিযুক্তের ছবি প্রকাশ করে পুলিশ। অভিযুক্ত ওই ব্যক্তির নাম দলপত।

Child Rape

খবরঅনলাইন ডেস্ক: উত্তরপ্রদেশের (Uttarpradesh) হাপুড়ে ছয় বছরের কিশোরীকে ধর্ষণের পর কেটে গিয়েছে ছ’টা দিন। এখনও কাউকে গ্রেফতার করতে পারল না পুলিশ।

গত সপ্তাহের বৃহস্পতিবার হাপুড় (Hapur) জেলার গড়মুক্তেশ্বরে অপহরণ করে গণধর্ষণ করা হয় ছয় বছরের এক শিশুকন্যাকে। সোমবার এই গণধর্ষণকাণ্ডে তিন অভিযুক্তের স্কেচ প্রকাশ করে উত্তর প্রদেশ পুলিশ।

উল্লেখ্য, বৃহস্পতিবার রাত থেকে নির্যাতিতার কোনো খোঁজ না পেয়ে তার বাড়ির লোক পুলিশে নিখোঁজ ডায়েরি দায়ের করে। পরের দিন সকালে খোঁজ মেলে ওই শিশুকন্যার। তখন তার অবস্থা বেশ আশঙ্কাজনক। গ্রাম থেকে অল্প দূরে একটি ঝোপের আড়ালে রক্তাক্ত অবস্থায় অচেতন মেয়েটিকে খুঁজে পাওয়া যায়।

মেডিক্যাল পরীক্ষায় প্রমাণিত হয় যে ওই কিশোরী গণধর্রষণের শিকার। মেয়েটির শারীরিক অবস্থা এখনও আশঙ্কাজনক। সে কারণে তার বয়ান এখনও রেকর্ড করা যায়নি বলে জানিয়েছে পুলিশ।

হাপুড় জেলার পুলিশ প্রধান সঞ্জীব সুমন জানিয়েছেন, “ছটির বেশি পুলিশের দল এই ঘটনার তদন্তে যুক্ত। খুব শিগগিরই অপরাধীদের আমরা গ্রেফতার করতে পারব।” এই ঘটনায় পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে প্রতিবাদ আন্দোলনে নেমেছে কংগ্রেস এবং সমাজবাদী পার্টি।

তবে কাউকে গ্রেফতার না করা হলেও বুধবার এক অভিযুক্তের ছবি প্রকাশ করে পুলিশ। অভিযুক্ত ওই ব্যক্তির নাম দলপত। এই দলপত সম্পর্কে কোনো তথ্য দিতে পারলে ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছে। যে ব্যক্তি তথ্য সরবরাহ করবেন, তাঁর নাম-পরিচয় প্রকাশ্যে আনা হবে না বলেও আশ্বাস দিয়েছে পুলিশ।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
manyata dutt
বিনোদন2 hours ago

আমরা জানি, আমরাই জয়ী হব, যেমন সবসময় হয়েছি! বললেন সঞ্জয় দত্তের স্ত্রী মান্যতা

অনুষ্ঠান2 hours ago

‘এএস ইভেন্ট ‘-এর আয়োজন ট্যালেন্ট হান্ট ‘লকডাউন সুপার কিডস ২০২০’, দেখা যাবে অনলাইনে

রাজ্য3 hours ago

রাজ্যে নতুন কোভিড-আক্রান্তের সংখ্যায় বজায় রইল স্থিতিশীলতা, আরও বাড়ল সুস্থতার হার

দেশ3 hours ago

কেন্দ্রীয় আয়ুষমন্ত্রী করোনা পজিটিভ

শিক্ষা ও কেরিয়ার3 hours ago

উচ্চ মাধ্যমিকের পরে : গ্রাফিক ডিজাইনের অনলাইন ফ্রি কোর্স, পর্ব ১

দঃ ২৪ পরগনা4 hours ago

রাতের অন্ধকারে সারমেয়কে কোপ ধারালো অস্ত্রের, অভিযোগ জয়নগর থানায়

শিল্প-বাণিজ্য4 hours ago

আধার লিঙ্ক থাকলে এ বার পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টেও ঢুকবে সরকারি ভরতুকি

দেশ5 hours ago

কাশ্মীর প্রশ্নে বিরোধ, ঋণ আর তেল, পাকিস্তানকে দু’টোই দেওয়া বন্ধ করল সৌদি

কেনাকাটা

কেনাকাটা6 days ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা6 days ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা7 days ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা2 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা3 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা3 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা4 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

নজরে

Click To Expand