কৃষক আন্দোলন নিয়ে রিহানা এবং অন্যান্য সেলিব্রিটির টুইটে নজিরবিহীন প্রতিক্রিয়া কেন্দ্রের

0

নয়াদিল্লি: কেন্দ্রের তিনটি কৃষি আইন (Farm Laws) বাতিলের দাবিতে দিল্লি সীমানায় কৃষকদের প্রতিবাদ ১৭০ দিনে পড়ল বুধবার। তবে এই আন্দোলনের রেশ ধরে রিহানা (Rihanna) এবং অন্যান্য সেলিব্রিটিদের ‌‌টুইট নিয়ে কেন্দ্রীয় সরকারের নজিরবিহীন বিবৃতিই এখন আলোচনার শীর্ষে।

আন্তর্জাতিক এবং জাতীয় স্তরের একাধিক সেলিব্রিটি আন্দোলনকারী কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন। যা নিয়ে নজিরবিহীন ভাবে ধারালো প্রতিক্রিয়া ব্যক্ত করেছে কেন্দ্র। বলা হয়েছে, “সংবেদনশীল সোশ্যাল মিডিয়ার এই হ্যাশট্যাগ এবং মন্তব্য প্ররোচনা” সৃষ্টি করছে এবং ভারতের শুধুমাত্র কয়েকটি অংশেই “কৃষকদের একটি অতি ক্ষুদ্র অংশ” এই বিক্ষোভে অংশ নিয়েছে।

ভারতের বিদেশমন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “আমরা জোর দিয়ে বলতে চাই যে এই বিক্ষোভগুলি অবশ্যই ভারতের গণতান্ত্রিক নীতি ও রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট। সরকার বরাবরই সংশ্লিষ্ট কৃষক গোষ্ঠীর সঙ্গে আলোচনা করে এই অচলাবস্থা সমাধানের চেষ্টা করছে”।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “এ জাতীয় বিষয়ে তাড়াহুড়ো করে মন্তব্য করার আগে আমরা অনুরোধ করব যে, যাবতীয় তথ্যগুলি সুনির্দিষ্ট ভাবে জেনে নেওয়া উচিত। হাতে থাকা বিষয়গুলির যথাযথ বুঝে নেওয়া উচিত। সংবেদনশীল সোশ্যাল মিডিয়া হ্যাশট্যাগ এবং মন্তব্যেগুলি এক প্রকারের প্ররোচনা। বিশেষত সেলিব্রিটি এবং অন্যরা যখন পুরোটা না জেনেই এটাকে সমর্থন করেন, তা যেমন সঠিক নয়, তেমনই তাঁরা দায়বদ্ধও নন”।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব ওই বিবৃতি টুইটারে পোস্ট করে হ্যাজট্যাগে লেখা হয়েছে #IndiaTogether এবং #IndiaAgainstPropaganda। সেখানে ভারতকে বিপাকে ফেলার কথা উল্লেখ করে বিশ্বের বিভিন্ন অংশে মহাত্মা গান্ধীর মূর্তি ভাঙার বিষয়টিও তুলে ধরা হয়েছে।

কেন এই ধারালো প্রতিক্রিয়া?

ভারতে কৃষকদের প্রতিবাদকে সমর্থন জানালেন গায়িকা-অভিনেত্রী রিহানা, জলবায়ু আন্দোলন কর্মী (Climate activist) গ্রেটা থুনবার্গ (Greta Thunberg)-সহ অন্যান্য আন্তর্জাতিক ব্যক্তিত্বরা। এ দেশের কিছু সেলিব্রি‌টিও কৃষকদের পাশে থাকার এই বার্তা রি-টুইট করে নিজেদের মতামত তুলে ধরেছেন সোশ্যাল মিডিয়ায়। বিস্তারিত পড়ুন নীচের লিঙ্কগুলিতে ক্লিক করে-

ভারতে আন্দোলনরত কৃষকদের পাশে রিহানা, গ্রেটা থুনবার্গ এবং মীনা হ্যারিস

কৃষক আন্দোলন নিয়ে রিহানার দিকে তেড়ে এলেন কঙ্গনা রানাউত, পাল্টা দিলজিৎ দোসাঞ্জ, সোনম কপূর

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন