snowfall in kedarnath

ওয়েবডেস্ক: অসময়ের ভারী তুষারপাতে বিপর্যস্ত উত্তরাখণ্ডের দুই বিখ্যাত তীর্থস্থান কেদারনাথ এবং বদরীনাথ। এই ঘটনায় এখনও পর্যন্ত এক তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে। বহু তীর্থযাত্রী আটকে পড়েছেন।

সোমবার রাত থেকে কেদার-বদরী-হেমকুন্ড সাহেব-সহ উত্তরাখণ্ডের উঁচু এলাকাগুলিতে তুষারপাত শুরু হয়। এর ফলে কেদার এবং বদরীতে আটকে পড়েন অসংখ্য তীর্থযাত্রী।

kedar snowfall
এরই মধ্যে কেদারে এক তীর্থযাত্রীর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তবে তাঁর ব্যাপারে আরও তথ্য এখনও স্থানীয় প্রশাসনের হাতে এসে পৌঁছোয়নি।

রুদ্রপ্রয়াগ জেলা প্রশাসন জানিয়েছে, সোমবার রাত থেকে কেদারে ৫ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে। এর ফলে কেদারে আটকে পড়েছেন বহু পর্যটক। জেলাশাসক মঙ্গেশ ঘিলদিয়াল বলেন, “কেদারে যাঁরা আটকে পড়েছেন তাঁদের উদ্ধারের জন্য রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীকে তলব করা হয়েছে।” আবহাওয়া পরিষ্কার না হওয়া পর্যন্ত কেদারযাত্রা আপাতত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন। কেদারের পথে আটকে পড়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস বিধায়ক হরিশ রাওয়াত-সহ একাধিক কংগ্রেস নেতাও।

জোশিমঠের কাছে ধসে বন্ধ হয়ে গিয়েছে রাস্তা। আবহাওয়া পরিষ্কার না হওয়া পর্যন্ত এই রাস্তাতেও যাত্রা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন।

তবে শুধু কেদার-বদরী নয়, অসময়ের তুষারপাত হয়েছে হিমাচল লাহুল-স্পিতিতেও। অন্য দিকে উত্তর ভারতের বিভিন্ন অঞ্চলে সোমবার রাত থেকেই তাণ্ডব চালিয়েছে ধুলোঝড়। তার প্রভাব মঙ্গলবার সকালেও রয়েছে। বিভিন্ন জায়গাতেই দফায় দফায় হচ্ছে বৃষ্টিপাত।

আগামী কয়েক দিন উত্তর ভারতে এ রকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here