খবরঅনলাইন ডেস্ক: কেন্দ্র বনাম টুইটার সংঘাত নতুন মাত্রা পেল মঙ্গলবার। ভারতে টুইটারের প্রধান মণীশ মাহেশ্বরীকে মঙ্গলবার আটক করল উত্তরপ্রদেশ পুলিশ। টুইটারে বিকৃত মানচিত্র প্রকাশ নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, সে জন্য এই আটক বলে জানা গিয়েছে সংবাদ সংস্থা এএনআই সূত্রে।

এই বিতর্কিত মানচিত্রকে কেন্দ্র করে বজরং দলের এক নেতা উত্তরপ্রদেশের বুলন্দশহরে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে দায়ের হয় এফআইআর। ভারতীয় দণ্ডবিধির ৫০৫(২) ধারা এবং তথ্যপ্রযুক্তি সংশোধিত আইন, ২০০৮-এর ৭৪ নম্বর ধারায় মণীশের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে উত্তরপ্রদেশ পুলিশ। এর পরই আটক করা হয় তাঁকে।

মানচিত্র বিতর্ক

উল্লেখ্য, নয়া ডিজিটাল আইন নিয়ে এমনিতেই বেশ কিছু দিন ধরেই টুইটার কর্তৃপক্ষের সঙ্গে সংঘাতে জড়িয়েছে কেন্দ্র সরকার। সেই আবহেই নতুন মাত্রা যোগ করেছে ভারতের মানচিত্র বিতর্ক।

টুইটারের অধীনে ‘টুইপ লাইফ’ বিভাগে ভারতের একটি মানচিত্র দেখা যাচ্ছিল। সেই মানচিত্রে জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে ভারতের বাইরে দেখাচ্ছিল বলে অভিযোগ। এই মানচিত্র নিয়েই আপত্তি তোলে নেটাগরিকদের একাংশ। যদিও বিতর্কিত মানচিত্রটি সোমবার রাতেই সরিয়ে দেওয়া হয়েছে টুইটারের ওয়েবসাইট থেকে।

এর আগে গাজিয়াবাদে এক মুসলিম ব্যক্তির নিগ্রহের ভিডিও নিয়ে মাহেশ্বরীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছিল উত্তরপ্রদেশ পুলিশ। তখন উত্তরপ্রদেশ সরকারের অভিযোগ ছিল সাম্প্রদায়িক অশান্তি তৈরি করার চেষ্টা করছে টুইটার।

আরও পড়তে পারেন গত মাসেই দশ হাজারের ওপরে থাকত দৈনিক সংক্রমণ, দিল্লি-সহ এমন ৫ রাজ্যে গত ২৪ ঘন্টায় আক্রান্ত একশোরও কম

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন