হাথরস গণধর্ষণ: সিবিআই তদন্তে নজর রাখতে সুপ্রিম কোর্টকে অনুরোধ উত্তরপ্রদেশের

0

খবরঅনলআইন ডেস্ক: হাথরসে গণধর্ষণের (Hathras gangrape) ফলে ১৯ বছরের দলিত তরুণীর (dalit woman) মৃত্যুর অভিযোগে যে সিবিআই তদন্ত (cbi probe) চলছে তাতে ঠিকমতো নজর রাখার জন্য সুপ্রিম কোর্টকে (Supreme Court) অনুরোধ করল উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার।

অভিযোগ, তথাকথিত উচ্চ বর্ণের চার ব্যক্তি ওই দলিত তরুণীকে ধর্ষণ করে। ধর্ষণে মারাত্মক ভাবে জখম হন তিনি। শেষ পর্যন্ত গত মাসে দিল্লির এক হাসপাতালে তরুণী মারা যান।

শীর্ষ আদালতে উত্তরপ্রদেশ সরকার বুধবার বলেছে, “ওই তরুণীর পরিবার ও সাক্ষীদের সম্পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা করতে রাজ্য দায়বদ্ধ।”

হাথরসের ঘটনা নিয়ে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) মঙ্গলবার তদন্ত শুর করে। সিবিআই আধিকারিকদের একটি দল ওই তরুণীর গ্রামে যান।

তদন্তের কী অবস্থা তার রিপোর্ট ১৫ দিন অন্তর রাজ্য সরকারের কাছে জমা দেওয়ার জন্য কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে নির্দেশ দিতে উত্তরপ্রদেশ সরকার শীর্ষ আদালতকে অনুরোধ করে। রাজ্য সরকারের বক্তব্য, ওই স্টেটাস রিপোর্ট পেলে তা পুলিশ প্রধানের মাধ্যমে আদালতে জমা দেওয়া হবে।

ওই তরুণীর পরিবারের নিরাপত্তার জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা বিশদে জানিয়ে আদালতে উত্তরপ্রদেশ সরকার যে হলফনামা পেশ করেছে তাতে হাথরসে মোতায়েন হওয়া পুলিশকর্মীদের নামের তালিকাও দেওয়া হয়েছে।

নজরদারি চালানোর জন্য ওই তরুণীর বাড়ির বাইরে ৮টি সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। ওই পরিবারের গোপনীয়তায় যাতে কেউ হস্তক্ষেপ করতে না পারে সেই ব্যাপারটি পুলিশ সুনিশ্চিত করছে বলে উত্তরপ্রদেশ সরকার আদালতে জানিয়েছে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে ফের উঠবে হাথরস মামলা।

সিবিআই দল হাথরসের ওই গ্রামে ভুট্টাখেতে যায়, তরুণীর ভাইয়ের বয়ান অনুযায়ী যেখানে অভিযুক্তরা তরুণীর গলা টিপে ধরেছিল। হাসপাতালে দেখিয়ে তরুণীর অসুস্থ মা যখন অ্যাম্বুলেন্সে করে গ্রামে ফিরছিলেন তখন সিবিআই দল তাঁকেও ভুট্টাখেতে নিয়ে যায়।

সিবিআই দলের সঙ্গে ছিল তরুণীর ভাই, ফরেনসিক বিশেষজ্ঞ এবং পুলিশকর্মীরা। ভুট্টাখেতে ঘণ্টা দুয়েক থেকে সিবিআই দল ফিরে যায়। তার পর রাত আড়াইটের সময় যেখানে তরুণীকে দাহ করা হয়েছিল, সিবিআই দল সেখানেও যায়।

সিবিআই দলের নেতৃত্বে ছিলেন ডিএসপি সীমা পাহুজা যিনি এর আগে শিমলা ধর্ষণ-হত্যা মামলার তদন্ত করেছিলেন।

খবরঅনলাইনে আরও পড়ুন

আবার সেই হাথরস, এ বার ধর্ষিতা চার বছরের শিশুকন্যা

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন