congress Flag
জাতীয় কংগ্রেসের পতাকা। প্রতীকী ছবি

নয়াদিল্লি: বেশ কয়েক মাস ধরেই এই জল্পনা চলছিল। অবশেষে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করলেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী তথা বিহারে এনডিএ-এর অন্যতম শরিক আরএলএসপির প্রধান উপেন্দ্র খুশওয়াহা। এর ফলে আরএলএসপি এনডিএ থেকে সমর্থনও প্রত্যাহার করে নিল বলেই মনে করা হচ্ছে। সোমবার নয়াদিল্লিতে বিরোধীদের বৈঠকেও খুশওয়াহা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে লেখা পদত্যাগপত্রে খুশওয়াহা বলেন, “অনেক আশা নিয়েই পাঁচ বছর আগে আপনার নেতৃত্বে এনডিএতে যোগদান করেছিলাম। ২০১৪-এর নির্বাচনের আগে বিহার এবং গোটা দেশের জন্যই আপনি অনেক প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই কারণেই আমি আমাদের জোটকে নিঃশর্ত সমর্থন করেছিলাম।”

upendra khushwaha bihar
কী করবেন খুশওয়াহা?

সোমবার সকালেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে একপ্রস্থ বৈঠক সেরে ফেলেন খুশওয়াহা। তার পরেই এই সমর্থন প্রত্যাহারের কথা ঘোষণা করেন তিনি। জানা যাচ্ছে, জেডিইউ বিক্ষুব্ধ শরদ যাদব তাঁর নতুন দলটিকে আরএলএসপির সঙ্গে জুড়ে দিতে পারেন। এর ফলে বিহারের কিছুটা প্রভাব এই দলও ফেলতে পারে বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, নীতীশ কুমারের জেডিইউ এনডিএতে ঢোকার পর থেকেই ক্ষোভ বাড়ে খুশওয়াহার। সেই ক্ষোভ আরও বাড়তে থাকে, যখন তিনি বুঝতে পারে নীতীশের দলের জন্য আসন বণ্টনে এ বার তাঁর দলের ভাগ্যে বেশি আসন জুটবে না। এ বার আরএলএসপিকে দু’টো আসনের বেশি দেওয়া হবে না বুঝেই সমর্থন প্রত্যাহারের চিন্তাভাবনা শুরু করেছিলেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here