mumbai attacks 26/11
২৬/১১ মুম্বই হামলা। ছবি সৌজন্যে অমর উজালা।

ওয়াশিংটিন: মুম্বই হামলার ষড়যন্ত্রী বা কুচক্রীদের সম্পর্কে তথ্য দিতে পারলে মার্কিন যুক্তরাষ্ট্র তাঁকে নগদে পুরস্কৃত করবে। মুম্বই হামলার দশ বছর পূর্তিতে সোমবার এই পুরস্কারের কথা ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।

ট্রাম্প প্রশাসন জানিয়েছে, দশ বছর আগে কে বা কারা ঘটিয়েছিল মুম্বই হামলা, কারা ষড়যন্ত্র করেছিল, কারা ইন্ধন জুগিয়েছিল, কারাই বা উসকানি দিয়েছিল – সেই ব্যক্তি বা ব্যক্তিদের গ্রেফতারি বা সাজার জন্য যে কোনো দেশের মানুষ এ ধরনের যে কোনো তথ্য দিতে পারলে মার্কিন যুক্তরাষ্ট্র তাঁকে ৫০ লক্ষ মার্কিন ডলার (৩৫ কোটি টাকার বেশি) পুরস্কার দেবে। মার্কিন বিদেশ দফতরের ‘রিওয়ার্ড ফর জাস্টিস’ কর্মসূচি অনুসারে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন ১০ বছরে ২৬/১১: ফিরে দেখা মুম্বই হামলার কয়েকটি মুহূর্ত

দিন পনেরো আগে সিঙ্গাপুরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের এক বৈঠক হয়। সেই বৈঠকে পেন্সই মুম্বই হামলার বিষয়টি তোলেন বলে জানা গিয়েছে। তিনি বলেন, দশ বছর হয়ে গেল, আজও জানা গেল না কারা মুম্বই হামলার পরিকল্পনা করেছিল, ফলে তাদের শাস্তিও হল না।

দশ বছর আগে ঠিক এই দিনটিতে অর্থাৎ ২০০৮ সালের ২৬ নভেম্বর ১০ জন লস্কর জঙ্গি ভারতের বাণিজ্যিক রাজধানীতে ঢুকে পড়ে। তারা তিন ধরে গুলিগোলা নিয়ে তাণ্ডব চালায়। ফলে ১৬৬ জন নিহত হন, এঁদের মধ্যে ৬ জন ছিলেন মার্কিন নাগরিক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here