একে করোনায় রক্ষা নেই দোসর মাঙ্কিপক্স, এ বার সংক্রমণ নিশ্চিত করল মার্কিন যুক্তরাষ্ট্র

0

ইউরোপের বিভিন্ন দেশ থেকে এ বার আমেরিকায়। মাঙ্কিপক্সই কি তা হলে পরবর্তী সম্ভাব্য অতিমারি ডেকে আনবে?

করোনা অতিমারির মধ্যেই আবির্ভাব নতুন আরেক ভাইরাসের। মাঙ্কিপক্সে আক্রান্ত সন্দেহে এক ডজনেরও বেশি মানুষের উপর নজর রাখছেন কানাডার কুইবেক প্রদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ। বিবিসি জানিয়েছে, এটি একটি বিরল কিন্তু সম্ভাব্য গুরুতর ভাইরাস।

এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে

চলতি সপ্তাহের শুরুতে কয়েক ডজন আক্রান্তের ঘটনা নিশ্চিত করেছিলেন ইউরোপীয় স্বাস্থ্য আধিকারিকরা। এর পর বুধবার কানাডায় ভ্রমণে যাওয়া এক ব্যক্তির মধ্যে মাঙ্কিপক্স সংক্রমণ নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে ম্যাসাচুসেটসের এক বাসিন্দা মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। যুক্তরাষ্ট্রের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি) ও ম্যাসাচুসেটসের জনস্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, মাঙ্কিপক্সে আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি কানাডা ভ্রমণে গিয়েছিলেন। অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভরতি করা হয় তাঁকে। আক্রান্ত ব্যক্তির অবস্থা স্থিতিশীল এবং তিনি ভালো অবস্থায় আছেন।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর তথ্য অনুযায়ী, মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তির মুখ ও শরীরে চিকেন পক্সের মতো ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা রয়েছে। তার আগে ফ্লুর মতো উপসর্গ যেমন জ্বর, পেশিতে ব্যথা এবং টনসিল ফুলতে পারে।

মন্ট্রিয়ালের কুইবেক শহরের জনস্বাস্থ্য কর্তৃপক্ষ কমপক্ষে ১৩টি ক্ষেত্রে তদন্ত করছেন, যেখানে রোগীর মধ্যে এ ধরনের একাধিক উপসর্গ দেখা গিয়েছে। বিবিসি জানিয়েছে, যৌন সংক্রমিত এবং রক্তবাহিত সংক্রমণ নির্ণয়ে বিশেষজ্ঞ বেশ কয়েকটি ক্লিনিকে পরীক্ষা-নিরীক্ষা চলছে। কয়েক দিনের মধ্যেই ফলাফল হাতে চলে আসার কথা।

ইউরোপে সতর্কতা

যুক্তরাষ্ট্রে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী এ বছরই প্রথম দেখা গেল। এরই মধ্যে মাদ্রিদে ২৩ জনের শরীরে এই ভাইরাস সংক্রমিত হলে সম্ভাব্য প্রাদুর্ভাবের বিষয়ে স্প্যানিশ কর্তৃপক্ষ সতর্কতা জারি করেন। জানা যায়, সেখানে আক্রান্তের সংখ্যা আট। ইউরোপে শুধু স্পেনই নয়, লিসবন এবং আশেপাশের এলাকায় পর্তুগিজ যুবকদের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার ২০টি সন্দেহভাজন ঘটনা প্রকাশ্যে এসেছে। যুক্তরাজ্যেও মাঙ্কিপক্সে আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। জানা যায়, এখনও পর্যন্ত সাত ব্যক্তি সেখানে আক্রান্ত হয়েছেন সেখানে। সে দেশে প্রথম আক্রান্ত ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়ায় গিয়েছিলেন, ধারণা করা হচ্ছে সেখানেই তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত হন।

ফলে স্বভাবতই প্রশ্ন উঠছে, মাঙ্কিপক্সই কি তা হলে পরবর্তী সম্ভাব্য অতিমারি ডেকে আনবে? আপাতত এই রোগকে কেন্দ্র করে চলছে বিভিন্ন গবেষণা। এই রোগ কতটা ভয়ংকর বা তার ঝুঁকি কি হতে পারে তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা তুঙ্গে রয়েছে। নজর রয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থার। মূলত, কী ভাবে এই মাঙ্কিপক্স ছড়াচ্ছে, সেই প্রক্রিয়া, ঘরানা-সহ যাবতীয় বিষয়ে জানতেই চলছে বহু গবেষণা।

আরও পড়তে পারেন: 

সক্রিয় রোগী আরও কিছুটা কমলেও দু’হাজারের ওপরে উঠল দৈনিক সংক্রমণ

অসমে বন্যায় দুর্গত ৭ লক্ষ, মৃত ৯

অরুণ লালের ফোনে গলল বরফ, বাংলাতেই থেকে যাচ্ছেন ঋদ্ধি

গোরুপাচার কাণ্ডে বৃহস্পতিবার নিজাম প্যালেসে হাজিরা দিতে পারেন অনুব্রত মণ্ডল

মধ্যরাতে শুনানি, কেন্দ্রীয় বাহিনী দিয়ে এসএসসি দফতর ঘিরে ফেলার নির্দেশ হাইকোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন