H 4 visa

ওয়েবডেস্ক: বিপদে পড়তে পারেন মার্কিন যুক্তরাষ্ট্রে কর্মরত ভারতীয় কর্মীরা। এইচ ১বি ভিসা ব্যবহারকারীদের স্ত্রী বা স্বামীদের জন্য যে ‘এইচ ৪’ ভিসা দেওয়া হয়, সেটা বন্ধ করে দেওয়ার পরিকল্পবা করছে ট্রাম্প সরকার।

‘এইচ ১বি’ ভিসা হল অন-অভিবাসী ভিসা। এই ভিসার মাধ্যমে যুক্তরাষ্ট্রের সংস্থাগুলি বিদেশি কর্মী নিয়োগ করে। প্রতি বছর এই ভিসার হাত ধরেই যুক্তরাষ্ট্রে পাড়ি দেন হাজারো মানুষ, যাঁদের মধ্যে অধিকাংশই ভারত এবং চিনের।

এই মুহূর্তে মার্কিন মুলুকে কর্মরত ভারতীয়-সহ আরও বিদেশি কর্মীদের রয়েছে এইচ ১বি ভিসা, এবং স্ত্রী বা স্বামীদের রয়েছে ‘এইচ ৪’ ভিসা। এই ভিসার জোরেই যুক্তরাষ্ট্রে কাজের স্বাধীনতা রয়েছে বিদেশি কর্মীর স্ত্রী বা স্বামীর। সেটাই বন্ধ করে দেওয়ার পরিকল্পনা হচ্ছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনকালে এই ভিসা চালু করা হয়েছিল। এই ভিসা যদি বন্ধ করে দেওয়া হয় তা হলে ক্ষতিগ্রস্ত হবেন প্রায় এক লক্ষ মানুষ, যাঁদের মধ্যে অধিকাংশই ভারতীয়।

কয়েক মাসের মধ্যেই এই সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে ট্রাম্প প্রশাসন। মার্কিন সেনেটর চাক গ্রাসলিকে এমনই চিঠি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ‘সিটিজেনশিপ এবং ইমেগ্রেশন সার্ভিসেস’-এর ডিরেক্টর ফ্রান্সিস ক্রিস্না।

যুক্তরাষ্ট্রের মাইগ্রেশন পলিসি ইনস্টিটিউটের তরফ থেকে পাওয়া সাম্প্রতিক একটি তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে  প্রায় ৭১,০০০ এইচ ৪ ভিসা ব্যবহারকারী এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে কর্মরত, যাঁদের মধ্যে ৯০ শতাংশই ভারতীয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here