US President Donald Trump

নয়াদিল্লি: আগামী সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণ ফেরালেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। রাজনৈতিক মহলের ধারণা, ট্রাম্পের নিষেধ না শুনেও রাশিয়ার কাছ থেকে এস-৪০০ যুদ্ধ সামগ্রী কেনার চুক্তি স্বাক্ষর করায় মোদীর উপর বেজায় চটেছেন ট্রাম্প। তবে অন্য একটি মহলের মতে, সে সময় মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট অব দ্য ইউনিয়ন (এসএটিইউ) আয়োজিত হচ্ছে। যে কারণে নিজের দেশের বিশেষ অনুষ্ঠান ছেড়ে সে দেশের রাষ্ট্রপতির ভারত-সফর সম্ভব নয়।

কেন্দ্রীয় মন্ত্রক সূত্রে খবর, আমেরিকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ দেশের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজর (এনএসএ) অজিত দোভালকে জানিয়ে দিয়েছে, ভারতের আগামী সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে ট্রাম্প যোগ দিতে পারবেন না। চলতি বছরের এপ্রিল মাসে ভারত সরকারের তরফে ওই আমন্ত্রণপত্র পাঠানো হয়। আমন্ত্রণ পাওয়ার পর আমেরিকার তরফে জানানো হয়, আগামী সেপ্টেম্বরে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত জানানো হবে। কিন্তু ভারত-রাশিয়া চুক্তির কারণে সেই আলোচনা সম্ভবত ক্রমশ পিছিয়ে যায়।

ভারত-রাশিয়া এস-৪০০ চুক্তি ছাড়াও আরও একটি বিষয়ে ট্রাম্পের বিরুদ্ধাচারণ করেছে ভারত। তা হল সাম্প্রতিক ইরান থেকে অপরিশোধিত জ্বালানি তেলের আমদানি বৃদ্ধি। যদিও আমন্ত্রণ রক্ষা না করার কারণ হিসাবে আমেরিকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তরফে ট্রাম্পের সমায়াভাবের কথাই ব্যক্ত করা হয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, মোদী প্রধানমন্ত্রীর তখ্‌তে বসার পর প্রথম বছর সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলঙ্কৃত করেছিলেন আমেরিকার তৎকালীন রাষ্ট্রপতি বারাক ওবামা। প্রধানমন্ত্রিত্বের পাঁচ বছর মেয়াদ পূরণের আগে সে দেশেরই বর্তমান রাষ্ট্রপতিকে ওই আসনে বসানোর ইচ্ছে অপূর্ণই রয়ে গেল!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here