ভারত-মার্কিন প্রতিরক্ষা চুক্তি চূড়ান্ত, যৌথ বিবৃতি মোদী-ট্রাম্পের

0

নয়াদিল্লি: মঙ্গলবার বহুপ্রতীক্ষিত ভারত-মার্কিন প্রতিরক্ষা চুক্তি চূড়ান্ত হল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দু’দিনের ভারত সফরে এসে এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এই চুক্তি চূড়ান্ত করেন। ট্রাম্প জানান, তিন বিলিয়ন ডলারের এই প্রতিরক্ষা চুক্তিতে ভারতকে কপ্টার দেবে তাঁর দেশ।

এই লিঙ্কে ক্লিক করে ভিডিয়োয় দেখুন: ভারতে এসে সাড়ে ২১ হাজার কোটি টাকার যুদ্ধাস্ত্র বেচলেন Donald Trump

এ দিন ট্রাম্প-মোদী যৌথ সাংবাদিক বিবৃতি দেন। মোদী বলেন, “প্রতিরক্ষা বিষয়ে আলোচনা হয়েছে। শক্তি এবং তথ্য-প্রযুক্তি নিয়েও আলোচনা হয়েছে। নিরাপত্তা ইস্যু এবং প্রতিরক্ষা বিষয়ে আলোচনার পাশাপাশি মাদক পাচার এবং মাদক সন্ত্রাস প্রতিরোধে দুই দেশের যৌথ পদক্ষেপ নিয়ে আলোচনা হয়েছে”।

একই সঙ্গে মোদী বলেন, “ভারত-মার্কিন সমঝোতা একুশ শতকে গুরুত্বপূর্ণ। গত এক দশকে দুই দেশের বাণিজ্য বেড়েছে। একই সঙ্গে ভারত-আমেরিকা বাণিজ্য ভারসাম্য এসেছে”।

অন্য দিকে ট্রাম্প বলেন, “আপনাদের আতিথেয়তায় আমি এবং মেলানিয়া মুগ্ধ। গান্ধী আশ্রম এবং তাজমহল আমাদের মুগ্ধ করেছে। এই সফর দুই দেশের মধ্যে উপযোগী হতে চলেছে”।

এর পরই তিনি বলেন, “ভারতের সঙ্গে প্রতিরক্ষা বিষয়ে আলোচনা হয়েছে। সন্ত্রাসবাদ,সাইবার নিরাপত্তা নিয়েও আলোচনা হয়েছে। ইন্দো-প্যাসিফিক বিষয়েও আলোচনা হয়েছে”।

এক নজরে দেখে নেওয়া যাক, তিন বিলিয়ন ডলারের এই প্রতিরক্ষা চুক্তির অন্যতম দিকগুলি-

২৪টি এমএইচ-৬০আর সি-হক মাল্টিরোল হেলিকপ্টার

আমেরিকার লকহিড মার্টিন গোষ্ঠীর কাছ থেকে ২৪টি এমএইচ-৬০ রোমিও সি-হক মাল্টিরোল হেলিকপ্টার কিনছে ভারত। এই হেলিকপ্টারগুলি আমেরিকা থেকে প্রত্যক্ষ ভাবে ফরেন মিলিটারি সেলস বা এফএমএস চুক্তির অধীনে কিনছে ভারত। নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হবে এই কপ্টার। যা সাবমেরিন ধ্বংস করতে সক্ষম। এতে রয়েছে ঘাতক মিসাইল ও সাবমেরিন শিকারের জন্য বিশেষভাবে তৈরি ‘এমকে ৫৪’ টর্পেডো। এই ২৪টি কপ্টারের জন্য ২.৬ বিলিয়ন ডলার খরচ হবে।

৬টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার

হেলফায়ার এবং স্টিংগার মিসাইলে সজ্জিত অত্যাধুনিক ৬টি এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার কিনতে চলেছে ভারত। এই চপারে কাজ করে টিম অব সিক্স কৌশল। এটি চার ব্লেডের অ্যাটাক হেলিকপ্টার। অ্যাপাচেতে থাকা চেনগান মিনিটে ৬২৫ রাউন্ড গুলি ছুড়তে পারে। এই ৬টি কপ্টারের জন্য খরচ ৮০ কোটি ডলার।

পড়তে পারেন: ‘ইন্দো-মার্কিন প্রতিরক্ষা চুক্তি’ পরিস্থিতিতে ভারত ও পাকিস্তানের অস্ত্রাগারের ফারাক

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.